ঢাকা     শনিবার   ১৯ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৩ ১৪৩১

৬ দিনে ভারতের ৭০ বিমানে বোমা হুমকি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৭, ১৯ অক্টোবর ২০২৪  
৬ দিনে ভারতের ৭০ বিমানে বোমা হুমকি

ভারতের বিভিন্ন এয়ারলাইন্স কোম্পানিগুলোর বিমানে বোমা হামলার আতঙ্ক কাটছে না। গত ২৪ ঘন্টায় ৩০টিরও বেশি বিমানে বোমা রাখা রয়েছে বলে ফোনে হুমকি এসেছে। গত ছয়দিনে ৭০টি বিমানে বোমার হুমকি পাওয়া গেছে। শনিবার এনডিটিভি অনলাইন এ তথ্য জানিয়েছে।

শুধুমাত্র শনিবারই বিভিন্ন এয়ারলাইন্সের ফ্লাইটে ৩০টির বেশি বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে। ভিস্তারা এয়ারলাইন্স জানিয়েছে, আন্তর্জাতিক রুটে তাদের পাঁচটি ফ্লাইট সামাজিক যোগাযোগের মাধ্যমে নিরাপত্তা হুমকি পেয়েছে। ইন্ডিগোর পাঁচটি বিমান বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে দুস্কৃতিকারীরা। এমন হুমকি ফোন কলের জেরে জরুরি অবতরণ করেছে তিনটি বিমান। গত ২৪ ঘন্টায় ইন্ডিগো ও আকাশা এয়ারের ১০টি বিমান এই হুমকি পেয়েছে।

অন্যান্য এয়ারলাইন্স যাদের ফ্লাইট হুমকি পেয়েছে তারা হচ্ছে- এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, স্পাইসজেট, স্টার এয়ার এবং অ্যালায়েন্স এয়ার।

আরো পড়ুন:

ভারতের বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার থেকে এখনো পর্যন্ত অন্তত ৭০টি বিমান এই হুমকি ফোন পেয়েছে। এর মধ্যে বেশিরভাগ বিমানকেই করতে হয়েছে জরুরি অবতরণ। শনিবার সকালে বিমানে বোমা থাকার হুমকি ফোন পায় জয়পুর থেকে দুবাইগামী এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। দ্বারভাঙা-দিল্লি স্পাইসজেটের বিমানেও বোমা রাখা রয়েছে বলে খবর পাওয়া যায়। দুই বিমানে বোর্ডিং হয়ে যাওয়ার পর, ফের যাত্রীদের নামানো হয় বিমান থেকে। শুরু হয় তল্লাশি। যদিও কোনো বিমানেই সন্দেহজনক কিছু পাওয়া যায়নি।

ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানিযেছে, যারা এই ঘটনা ঘটাচ্ছে তাদের চিহ্নিত করা কঠিন হয়ে যাচ্ছে। কারণ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করছে অপরাধীরা। যে এক্স হ্যান্ডলগুলো থেকে এই হুমকিবার্তা পাঠানো হচ্ছে সেগুলো চিহ্নিত করতে ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার (১৪সি), ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সার্ট-ইন) একযোগে কাজ করছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়