ঢাকা     রোববার   ২০ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৪ ১৪৩১

১১৩ বছর পর বইটি লাইব্রেরিতে ফেরত এলো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৪, ১৯ অক্টোবর ২০২৪   আপডেট: ২২:৪০, ১৯ অক্টোবর ২০২৪
১১৩ বছর পর বইটি লাইব্রেরিতে ফেরত এলো

প্রথম বিশ্বযুদ্ধের আগে স্কুলের লাইব্রেরি থেকে বইটি ধার করা হয়েছিল। ১১৩ বছর পর সেই বইটি ফেরত দেওয়া হয়েছে। শনিবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

বায়রনের কবিতার একটি বই সাউথ ওয়েলসের কারমার্থেনশায়ারের এক ব্যক্তি পেয়েছিলেন। তিনি মনে করেছিলেন যে এটি কামব্রিয়ার হোয়াইটহেভেনের কাছে সেন্ট বিস স্কুলে ফিরিয়ে দেওয়া উচিত। বইটি ওই স্কুলের এক জন ছাত্র লাইব্রেরি থেকে ধার নিয়েছিলেন। 

নীল কাপড়ের বইয়ের ভিতরে লিওনার্ড ইউব্যাঙ্কের নাম লেখা আছে। সেই সঙ্গে তারিখ লেখা রয়েছে ২৫ সেপ্টেম্বর, ১৯১১। ইউব্যাঙ্ক ১৮৯৩ সালে জন্মগ্রহণ করেছিলেন। অক্সফোর্ডের কুইন্স কলেজে পড়াশোনা করার আগে তিনি ১৯০২ থেকে ১৯১১ সালের মধ্যে সেন্ট বিসের ছাত্র ছিলেন।

রেকর্ডে দেখা গেছে,  প্রথম বিশ্বযুদ্ধে লড়াই করার জন্য ১৯১৫ সালে তাকে ১৫তম বর্ডার রেজিমেন্টে নিয়োগ দেওয়া হয়েছিল। ১৯১৬ সালে ২৩ ফেব্রুয়ারি মাথায় গুলিবিদ্ধ হয়ে তিনি যুদ্ধে নিহত হন। বেলজিয়ামের ইপ্রেসের রেলওয়ে ডুগাউট কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

Ewbank স্কুলের রোল অফ অনারে "একজন ইংরেজ, সাহসী, সৎ এবং অনুগত" হিসাবে স্মরণ করা হয়।

প্রধান শিক্ষক অ্যান্ড্রু কিপ বলেছেন, বইটি ফেরত পাওয়া স্কুলের জন্য ‘সম্মানের বিষয়। এটা ভাবা অবিশ্বাস্য যে, সেন্ট বিসের ইতিহাসের একটি অংশ এত বছর পরে আমাদের কাছে ফিরে এসেছে।’

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়