ঢাকা     সোমবার   ২১ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৫ ১৪৩১

ইরানের ওপর ইসরায়েলি হামলার প্রস্তুতির গোপন নথি ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৬, ২০ অক্টোবর ২০২৪   আপডেট: ১৭:০৬, ২০ অক্টোবর ২০২৪
ইরানের ওপর ইসরায়েলি হামলার প্রস্তুতির গোপন নথি ফাঁস

ইরানের উপর সম্ভাব্য হামলার জন্য ইসরায়েলের প্রস্তুতির বিবরণ থাকা দুটি কথিত গোয়েন্দা নথি ফাঁস হয়েছে। শনিবার ইরানপন্থী টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে এই নথি দুটি প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিঅস।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, পহেলা অক্টোবর ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর তেল আবিব তেহরানের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য কয়েক সপ্তাহের প্রস্তুতি শেষ করেছে। নথি দুটিতে এই প্রস্তুতির বিবরণ রয়েছে।

মার্কিন প্রতিরক্ষা বিভাগ (পেন্টাগন) এবং জাতীয় গোয়েন্দা পরিচালকের কার্যালয় ফাঁস হওয়া নথিগুলির বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে। তবে তাদের সত্যতা নিয়ে প্রশ্ন তোলেনি।

আরো পড়ুন:

ইরানপন্থী টেলিগ্রাম চ্যানেল দাবি করেছে,  তারা মার্কিন গোয়েন্দা সংস্থার একটি সূত্র থেকে নথি পেয়েছে, যাতে ইরানের বিরুদ্ধে ইসরায়েলের হামলার প্রস্তুতির বিশদ বিবরণ রয়েছে। ফাঁস হওয়া নথিগুলোতে মার্কিন ন্যাশনাল জিওস্প্যাশিয়াল-ইন্টেলিজেন্স এজেন্সি (এনজিএ) থেকে একটি কথিত ভিজ্যুয়াল ইন্টেলিজেন্স প্রতিবেদন অন্তর্ভুক্ত ছিল।

প্রতিবেদনে ইসরায়েলি বিমান বাহিনীর বেশ কয়েকটি ঘাঁটিতে গৃহীত সাম্প্রতিক পদক্ষেপের রূপরেখা দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে উন্নত যুদ্ধাস্ত্র স্থানান্তরের বিষয়টিও রয়েছে। প্রতিবেদন অনুসারে ইরানের উপর হামলার জন্য এগুলো স্থানান্তর করা হয়েছিল।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, মার্কিন গোয়েন্দা তথ্য অনুসারে, ইসরায়েলি বিমান বাহিনী চলতি সপ্তাহে একটি গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ অনুশীলন করেছে, যাতে গোয়েন্দা বিমান এবং যুদ্ধবিমান ছিল। এগুলো সম্ভবত ইরানের উপর সম্ভাব্য হামলার প্রস্তুতি নিচ্ছে।

প্রতিবেদনে ইরানে হামলার জন্য ইসরায়েলি ড্রোন ইউনিটের প্রস্তুতির কথাও তুলে ধরা হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়