ঢাকা     সোমবার   ২১ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৫ ১৪৩১

হিজবুল্লাহর অর্থ জোগানদাতা ব্যাংকে ইসরায়েলের হামলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৯, ২১ অক্টোবর ২০২৪   আপডেট: ১২:০৩, ২১ অক্টোবর ২০২৪
হিজবুল্লাহর অর্থ জোগানদাতা ব্যাংকে ইসরায়েলের হামলা

ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) বলেছে, তাদের যুদ্ধবিমানগুলো রোববার (২০ অক্টোবর) রাতভর বৈরুত ও দক্ষিণ লেবাননে কয়েক ডজন আর্থিক প্রতিষ্ঠানে আঘাত হেনেছে। আইডিএফের দাবি, ওই প্রতিষ্ঠানগুলো হিজবুল্লাহকে অর্থায়নকারী সংস্থার সাথে যুক্ত।  

সোমবার (২১ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল। 

আইডিএফের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বেশিরভাগ হামলা লাইসেন্সবিহীন গ্রে-মার্কেট ব্যাংকের শাখাগুলোকে লক্ষ্য করে চালানো হয়েছে, যা হিজবুল্লাহর নগদ অর্থের অন্যতম বড় উৎস। 

আইডিএফ জানিয়েছে, হিজবুল্লাহকে সহায়তাকারী ব্যাংকের শাখাগুলোতে কয়েক মিলিয়ন ডলার রয়েছে, যার মধ্যে তহবিল রয়েছে, যা সরাসরি হিজবুল্লাহর সামরিক বাহিনীর অস্ত্র কেনার জন্য ব্যবহৃত হয়। এছাড়া হিজবুল্লাহর সামরিক শাখা থেকে অপারেটিভদের বেতন প্রদান ও বিতরণের জন্য ব্যবহৃত হয়।

লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা এনএনএ’র খবরে বলা হয়, পূর্ব বেক্কা ভ্যালিসহ বিভিন্ন জায়গায় ব্যাংক আল কার্দ আল হাসান অ্যাসোসিয়েশনের বিভিন্ন শাখায় ইসরায়েলি বিমান হামলা চালিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, লেবানন জুড়ে ওই ব্যাংকটির ৩০টির বেশি শাখা রয়েছে। এর মধ্যে ১৫টি আছে বৈরুতের জনবহুল এলাকায়।

রোববার সন্ধ্যায় এক বিবৃতিতে আইডিএফের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি সতর্ক করে বলেন, হিজবুল্লাহর ‘সন্ত্রাসী’ কার্যক্রমে অর্থদান করে, এমন প্রতিষ্ঠানের কাছে যারা রয়েছেন, তাদের অবিলম্বে সেখান থেকে সরে যেতে হবে।

এ সময় তিনি বলেন, আগামী কয়েক ঘণ্টায় কয়েকটি টার্গেটে হামলা চালানো হবে এবং আরো কিছু জায়গায় রাতভর হামলা করা হবে।

আইডিএফের এক বিবৃতিতে বলা হয়, এই হামলা হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমের ক্ষতি করার চলমান প্রচেষ্টার অংশ। এর ফলে হিজবুল্লাহর সামরিক কার্যক্রম ব্যাহত হবে এবং হিজবুল্লাহকে তার সামরিক সক্ষমতা পুনরুদ্ধার করা কঠিন করে তুলবে।’

এদিকে, হিজবুল্লাহ বলছে, রোববারেও ইসরায়েলে সামরিক ঘাঁটি লক্ষ করে রকেট হামলা চালিয়েছে তারা। দক্ষিণ লেবাননে ইসরায়েলি সেনাদের লক্ষ করে গুলি করা হয়েছে বলেও দাবি করেছেন তারা।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়