ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

আরব আমেরিকানদের মাঝে কমলার চেয়ে এগিয়ে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ২২ অক্টোবর ২০২৪   আপডেট: ১৪:৩০, ২২ অক্টোবর ২০২৪
আরব আমেরিকানদের মাঝে কমলার চেয়ে এগিয়ে ট্রাম্প

আরব বংশোদ্ভূত মার্কিন ভোটারদের মধ্যে কমলা হ্যারিসের তুলনায় এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। সাম্প্রতিক এক জরিপ থেকে এ তথ্য পাওয়া গেছে। খবর আল জাজিরার।

সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজ ও ব্রিটিশ জরিপ সংস্থা ইউগভ পরিচালিত এক জরিপে দেখা গেছে, আরব-আমেরিকান ভোটারদের মধ্যে ৪৫ শতাংশ ভোটার ট্রাম্পকে সমর্থন দিয়েছেন। কমলা হ্যারিসকে সমর্থন দিয়েছেন ৪৩ শতাংশ। এই ফলাফল থেকে একটি বিষয় স্পষ্ট যে, গাজা ইস্যু ডেমোক্রেট পার্টির ওপর বেশ নেতিবাচক প্রভাবই ফেলেছে।

আরব আমেরিকান ভোটাররা মনে করছেন, কমলার চেয়ে ট্রাম্প ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত সফলভাবে সমাধান করতে পারবেন। অবশ্য মধ্যপ্রাচ্যের জন্য কে ভালো নেতা হবেন, এ প্রশ্নে ট্রাম্প ও হ্যারিস দুজনই ৩৮ শতাংশ করে সমর্থন পেয়েছেন।

আরো পড়ুন:

মার্কিন নির্বাচনে আরব-আমেরিকান সম্প্রদায়ের সবচেয়ে বড় উদ্বেগের বিষয়ে প্রশ্ন করা হলে ২৯ শতাংশ উত্তরদাতা ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতকে বেছে নেন। অর্থনীতি ও জীবনযাত্রার ব্যয় (২১ শতাংশ) এবং বর্ণবাদ ও বৈষম্যের (১৩ শতাংশ) চেয়ে একে বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করছেন তারা।

তবে এই জরিপে হ্যারিসের তুলনায় ট্রাম্পকে ইসরায়েলের বর্তমান সরকারের প্রতি আরও সমর্থনকারী হিসেবে দেখা গেছে, যেখানে ছয় পয়েন্টের ব্যবধানে তিনি এগিয়ে আছেন বলে জরিপে জানানো হয়েছে।

জরিপটি চালানো হয়েছে ৫০০ জন আরব-আমেরিকানের মধ্যে। এই জরিপের সম্ভাব্য ত্রুটির পরিমাণ ‍± ৫ শতাংশ।

জরিপে দেখা গেছে, আরব আমেরিকানদের মধ্যে হ্যারিসের সমর্থন বাইডেনের ২০২০ সালের সমর্থনের চেয়ে ১৮ পয়েন্ট নিচে রয়েছে। আরব-আমেরিকান ভোটাররা হ্যারিসের নির্বাচনী সম্ভাবনার জন্য গুরুত্বপূর্ণ হতে পারেন বলে মনে করা হচ্ছে। কারণ মিশিগানে আরব আমেরিকানরাই সংখ্যাগরিষ্ঠ। আর মিশিগান হলো সাতটি গুরুত্বপূর্ণ রাজ্যের মধ্যে একটি, যা ভোটের ফলাফল নির্ধারণ করতে পারে বলে মনে করা হয়।

গাজায় যুদ্ধের কারণে ডেমোক্রেটদের সমর্থন হারানোর সর্বশেষ লক্ষণ হিসেবে ধরা হচ্ছে এই জরিপকে।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়