ঢাকা     বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৮ ১৪৩১

ইসরায়েলের ৩টি সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর হামলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ২৪ অক্টোবর ২০২৪   আপডেট: ১২:৪০, ২৪ অক্টোবর ২০২৪
ইসরায়েলের ৩টি সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর হামলা

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ বলেছে, তারা উত্তর ইসরায়েল ও দক্ষিণ লেবাননে ইসরায়েলি সেনাদের ২০টি সমাবেশ লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে। এছাড়া ইসরায়েলের নাহারিয়া ও হাইফার কাছে এবং তেল আবিবের উপকণ্ঠে তিনটি সামরিক ঘাঁটিতেও হামলা চালানোর দাবি করেছে হিজবুল্লাহ। 

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) তুর্কি বার্তা সংস্থা আনাদোলুর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বুধবার (২৩ অক্টোবর) হিজবুল্লাহ এক বিবৃতিতে বলেছে, তারা উত্তর ইসরায়েলের মিসগাভ আম ও মার্গালিওটের বসতিতে ইসরায়েলি সৈন্যদের সাতটি সমাবেশ লক্ষ্য করে রকেট ছুড়েছে।

ইরান-সমর্থিত গোষ্ঠীটি আরও বলেছে, তারা দক্ষিণ লেবাননে ইসরায়েলি বাহিনীর ১৩টি অবস্থান লক্ষ্যবস্তু করেছে। যার মধ্যে রয়েছে ওদাইসেহ, হাউলা, রামিয়াহ, রাব এল থালাথিন ও তাইবেহ শহরের পাশাপাশি ওদাইসেহ ও রাব এল থালাথিনের মধ্যবর্তী অঞ্চল এবং ব্লাট হাইটস ও মারওয়াহিনের মধ্যবর্তী অঞ্চল।

এছাড়া ইসরায়েলের ৩টি সামরিক ঘাঁটিতেও হামলার চালানোর দাবি করেছে হিজবুল্লাহ। গোষ্ঠীটি বলেছে, তারা হাইফার দক্ষিণাঞ্চলের তিরাত কারমেল ঘাঁটিতে এক ঝাঁক ড্রোন দিয়ে হামলা চালিয়েছে। এর পাশাপাশি হাইফার উত্তরাঞ্চলের জেভুলুন মিলিটারি ইন্ডাস্ট্রিজ ঘাঁটি এবং তেল আবিবের উপকণ্ঠে অবস্থিত গ্লিলট ঘাঁটিতে হামলা চালিয়েছ। 

লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি আরও বলেছে, তারা উত্তর ইসরায়েলের পশ্চিম গ্যালিলের নাহারিয়া শহরে একটি বড় রকেট ছুড়েছে। 

তেল আবিবে হামলায় কী ধরনের রকেট ব্যবহার করা হয়েছে তা প্রকাশ করেনি হিজবুল্লাহ।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, বুধবার ভোর থেকে লেবানন থেকে উত্তর ইসরায়েলের দিকে ১৩০টি রকেট ছোড়া হয়েছে।

গত ২৩ সেপ্টেম্বর থেকে ইসরায়েল ও লেবাননের মধ্যে বড় আকারে সংঘাত ছড়িয়ে পড়ে। তখন থেকে লেবাননের দক্ষিণে ও পূর্বে হিজবুল্লাহর ঘাঁটি লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইসরায়েল। এ মাসের শুরু থেকে লেবাননে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী। আর এর পর থেকে লেবাননের সীমান্তবর্তী গ্রামগুলোতে দুই পক্ষের মধ্যে কাছাকাছি অবস্থান থেকে লড়াই চলছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়