ঢাকা     শুক্রবার   ২৫ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৯ ১৪৩১

ইউরোপজুড়ে মুসলিমদের বিরুদ্ধে বর্ণবাদের উদ্বেগজনক উত্থান ঘটছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫১, ২৪ অক্টোবর ২০২৪  
ইউরোপজুড়ে মুসলিমদের বিরুদ্ধে বর্ণবাদের উদ্বেগজনক উত্থান ঘটছে

ইউরোপজুড়ে মুসলিমরা বর্ণবাদের ‘উদ্বেগজনক উত্থানের’ কবলে পড়েছে। বর্ণবাদকে ‘মুসলিম বিরোধী বক্তব্যকে অমানবিক করার’ মাধ্যমে আংশিকভাবে ইন্ধন দেওয়া হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের শীর্ষস্থানীয় অধিকার সংস্থা  একটি সমীক্ষা প্রকাশ করে এ তথ্য জানিয়েছে।

সমীক্ষায় প্রায় অর্ধেক মুসলিম উত্তরদাতা জানিয়েছেন, তারা সম্প্রতি বৈষম্যের সম্মুখীন হয়েছেন।

ইইউ এজেন্সি ফর ফান্ডামেন্টাল রাইটস (এফআরএ) বৃহস্পতিবার সমীক্ষাটি প্রকাশ করেছে। ইউরোপীয় ইউনিয়েনের ১৩টি সদস্য রাষ্ট্রের নয় হাজার ৬০০ মুসলমানের ওপর এই জরিপ চালানো হয়েছে। তাতে দেখা গেছে, এই মুসলিমরা তাদের জীবনের বেশিরভাগ ক্ষেত্রে বর্ণবাদ এবং বৈষম্যের সম্মুখীন হয়েছেন।

মুসলিমরা জানিয়েছেন, তাদের সন্তানরা স্কুলে নিগৃহীত হচ্ছে, চাকরির সুযোগ পাওয়ার ক্ষেত্রে অসমতা এবং বাড়ি ভাড়া নেওয়া বা কেনার ক্ষেত্রে তারা পক্ষপাতদুষ্ট আচরণের শিকার।

অবশ্য জরিপটি ২০২৩ সালের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের হামলার আগে সম্পন্ন হয়েছিল। ভিয়েনাভিত্তিক সংস্থাটি জানিয়েছে, সুশীল সমাজ সংস্থা এবং জাতীয় কর্তৃপক্ষের কাছ থেকে পাওয়া তথ্যে ইঙ্গিত মিলেছে যে, সংঘাত শুরু হওয়ার পর থেকে মুসলিমবিরোধী ঘটনার সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেয়েছে।

সংস্থার পরিচালক সিরপা রাউটিও বলেছেন, ‘আমরা ইউরোপে মুসলমানদের বিরুদ্ধে বর্ণবাদ এবং বৈষম্যের উদ্বেগজনক বৃদ্ধি প্রত্যক্ষ করছি। এটি মধ্যপ্রাচ্যের সংঘাতের মাধ্যমে উস্কে দেওয়া হয়েছে এবং আমরা মহাদেশজুড়ে যে অমানবিক মুসলিম-বিদ্বেষী বক্তৃতা দেখতে পাচ্ছি তা আরো খারাপ হচ্ছে।’

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়