ঢাকা     শুক্রবার   ২৫ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৯ ১৪৩১

আগাম ভোট কী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৬, ২৫ অক্টোবর ২০২৪   আপডেট: ১৮:৩৫, ২৫ অক্টোবর ২০২৪
আগাম ভোট কী

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য নির্ধারিত দিনের আগে নির্দিষ্ট দিনে নির্বাচনী কেন্দ্রে গিয়ে কিংবা ডাকযোগে ভোট দেয়ার সুবিধা পান ভোটদাতারা। এই সুবিধাকে ‘আর্লি ব্যালট’ বা আগাম ভোট বলা হয়। মার্কিন নির্বাচনে ভোটারদের কাছে বেশ জনপ্রিয় এই ব্যবস্থা। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের মূলপর্বের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৫ নভেম্বর। নির্বাচনের মূলপর্বের এই তারিখের আগেই ভোটাররা নির্ধারিত আগেই ভোট দিতে পারেন। জরুরি কাজ, স্বাস্থ্যগত সমস্যা, ভ্রমণ, বা অন্য কোনো প্রতিবন্ধকতার কারণে অনেক ভোটার নির্ধারিত ভোটের দিন উপস্থিত থাকতে পারবে না বলে যখন জানতে পারেন তখন তিনি আগাম ভোট দিয়ে থাকেন। নির্বাচনের দিন কেন্দ্রে ভিড় এড়ানোর জন্য আগাম ভোট একটি কার্যকর উপায় বলে বিবেচিত হয়। এতে মূল ভোটের দিন চাপ কমে যায় এবং ভোট প্রক্রিয়া সহজ হয়। করোনা মহামারির সময়ে এই পদ্ধতি বেশ জনপ্রিয়তা পায়।

বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যেই আগাম ভোটের ব্যবস্থা রয়েছে। দেশটির ৫০টি রাজ্যের মধ্যে অন্তত আটটি সব নিবন্ধিত ভোটারকে ডাকে একটি ব্যালট পাঠায়। তবে ১৪টি রাজ্যে এখনও ভোটারদের আগাম ভোটের কারণ জানতে চায় এবং ওই কারণ ব্যাখ্যা করার পর সংশ্লিষ্ট ভোটারকে ব্যালট পাঠানো হয় কিংবা স্বশরীরে নির্ধারিত কেন্দ্রে ভোটের অনুমতি দেওয়া হয়। 

আরো পড়ুন:

২০২০ সালের নির্বাচনটি করোনা মহামারির সময় হয়েছিল। ওই বছর ১০ কোটিরও বেশি ভোটার আগাম ভোট দিয়েছেন। এই সংখ্যা সেই বছর ভোট দেওয়া আমেরিকানদের প্রায় দুই-তৃতীয়াংশ, যা একটি রেকর্ড। এবারের নির্বাচনে ২৪ অক্টোবর পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, দেশটির আড়াই কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন।

আগাম ভোট নিয়ে প্রথম বিতর্ক উস্কে দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২০ সালের নির্বাচনে পরাজিত হন তিনি। ওই সময় ট্রাম্প দাবি করেন, ডাকে পাঠানো ভোটে জালিয়াতি হয়েছে এবং এর বদৌলতে জয় পেয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। অবশ্য পরবর্তীতে প্রমাণিত হয়েছে, ট্রাম্পের এই দাবি ছিল ভুয়া।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়