ঢাকা     রোববার   ২৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১১ ১৪৩১

‘রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনকে হামলায় সাহায্য করলে জবাব দেবে মস্কো’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩১, ২৭ অক্টোবর ২০২৪  
‘রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনকে হামলায় সাহায্য করলে জবাব দেবে মস্কো’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যদি যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সদস্যরা ইউক্রেনকে রাশিয়ার অভ্যন্তরে পশ্চিমা ক্ষেপণাস্ত্র দিয়ে হামলায় সাহায্য করে তাহলে এর জবাব দেবে মস্কো। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ লক্ষ্যে কাজ করেছে।

রোববার রুশ টেলিভিশনের একটি অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন।

আড়াই বছর ধরে চলা ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়া ও পশ্চিমাদের মধ্যে বড় ধরনের বিবাদ চলছে। রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, যুদ্ধ এখন সবচেয়ে বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে।

আরো পড়ুন:

গত কয়েক সপ্তাহ ধরে রাশিয়া বলে আসছে, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা যদি তাদের উৎপাদিত ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার অভ্যন্তরে হামলার জন্য ইউক্রেনকে অনুমতি দেয় তাহলে একে সংঘাতে বড় উস্কানি হিসাবে বিবেচনা করবে।

ইউক্রেনকে রাশিয়ার অভ্যন্তরে হামলার অনুমতি দেওয়া হবে কিনা মার্কিন যুক্তরাষ্ট্র সেই বিষয়ে প্রকাশ্যে কিছু জানায়নি। তবে কিছু মার্কিন কর্মকর্তা গভীরভাবে সন্দিহান যে এটি করা যুদ্ধে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আনবে।

রোববার পুতিন বলেছেন, রাশিয়া এই ধরনের পদক্ষেপে কীভাবে প্রতিক্রিয়া জানাবে তা দ্রুত বলাটা কঠিন। তবে মস্কোকে সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে হবে এবং বিভিন্ন বিকল্প পরীক্ষা করা হচ্ছে।

তিনি বলেন, ‘(রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়) রাশিয়ার ভূখণ্ডে সম্ভাব্য দূরপাল্লার হামলার প্রতিক্রিয়া কীভাবে দেওয়া যায় তা নিয়ে চিন্তাভাবনা করছে, এটি বিভিন্ন প্রতিক্রিয়া দেবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়