ঢাকা     সোমবার   ২৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১২ ১৪৩১

নিউ ইয়র্কে ট্রাম্পের সমাবেশে অশোভন ও বর্ণবাদী মন্তব্য

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ২৮ অক্টোবর ২০২৪   আপডেট: ১০:৫০, ২৮ অক্টোবর ২০২৪
নিউ ইয়র্কে ট্রাম্পের সমাবেশে অশোভন ও বর্ণবাদী মন্তব্য

মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আবারও বিতর্কিত বক্তব্যের জন্য আলোচনায় এলেন। রোববার (২৭ অক্টোবর) নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ৬ ঘণ্টাব্যাপী জনসভায় সাবেক প্রেসিডেন্ট ও তার মিত্ররা রাজনৈতিক প্রতিপক্ষ এবং অভিবাসীদের লক্ষ্য করে একাধিক অশোভন ও বর্ণবাদী মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

অভিবাসীদের একাধিকবার ‘ভয়াবহ ও রক্তপিপাসু অপরাধী’ বলে কটাক্ষ করেছেন ট্রাম্প। অবৈধ অভিবাসন বন্ধ ও অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়া নিয়ে তার পরিকল্পনার কথা বলেছেন তিনি উপস্থিত জনতাকে।

ট্রাম্প বলেছেন, ‘(প্রেসিডেন্ট হলে) প্রথম দিনই আমি মার্কিন ইতিহাসের বৃহত্তম ‘ডিপোর্টেশন প্রোগ্রাম’ চালু করব। দখলদারদের হাত থেকে আমি প্রতিটি শহর রক্ষা করব।’

এছাড়া, প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসকে ‘খুবই কম বুদ্ধিসম্পন্ন মানুষ’ বলে উপহাস করেছেন সাবেক প্রেসিডেন্ট।

ট্রাম্পের মিত্ররা কমলা হ্যারিসকে ‘খ্রিস্টান বিরোধী’ এবং ‘শয়তান’ বলে অভিহিত করেছেন। তারা হ্যারিসকে ব্যঙ্গ করে আরও বলেছেন, ট্রাম্পের গণতান্ত্রিক প্রতিদ্বন্দ্বী একজন কৃষ্ণাঙ্গ ও ভারতীয়-আমেরিকান নারী। 

তাদের এসব বক্তব্য ও অভিবাসীদের নিয়ে কঠোরতার বাগাড়ম্বরে উল্লাস করেছেন রিপাবলিকান সমর্থকরা।

জনসভায় একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তি ট্রাম্পের পক্ষে বক্তব্য দিয়েছেন। তাদের কয়েকজনকেও বর্ণবাদী ও নারীবিদ্বেষী মন্তব্য করে সমর্থকদের আকৃষ্ট করার প্রয়াস নিতে দেখা যায়।

জনসভায় ট্রাম্পের সঙ্গে উপস্থিত ছিলেন ধনকুবের ইলন মাস্ক, রেসলার হাল্ক হোগান ও মার্কিন লেখক টাকার কার্লসন।

ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী জিউলিয়ানি বলেছেন, ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে ‘সন্ত্রাসীদের’ পক্ষে আছেন কমলা হ্যারিস। যদিও তার এই অভিযোগের স্বপক্ষে কোনও প্রমাণ তিনি দেননি।

শেতাঙ্গ আধিপত্যবাদী ও বর্ণবাদী বক্তব্যের জন্য ট্রাম্প দীর্ঘদিন ধরেই সমালোচকদের চক্ষুশূল হয়ে আছেন।

তেমনই একজন সমালোচক হিলারি ক্লিনটন, যিনি ২০১৬ মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাটদের হয়ে ট্রাম্পের বিরুদ্ধে লড়েছিলেন। তার মতে, ট্রাম্পের জনসভা দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রাক্কালে ম্যাডিসন স্কয়ার গার্ডেনে নাৎসি সমর্থকদের আয়োজিত জনসভার সঙ্গেই কেবল তুলনীয়।

তবে সব অভিযোগ বরাবরের মতো উড়িয়ে দিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, এগুলো নাৎসি বা বর্ণবাদ নয়। আমাদের মূলমন্ত্র ‘মেইক আমেরিকা গ্রেট অ্যাগেইন’। তিনি আমেরিকানদের স্বপ্ন ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়