ঢাকা     সোমবার   ২৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১২ ১৪৩১

ইরানের সর্বোচ্চ নেতা খামেনির ‘এক্স’ অ্যাকাউন্ট বাতিল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৫, ২৮ অক্টোবর ২০২৪   আপডেট: ১৫:৫৪, ২৮ অক্টোবর ২০২৪
ইরানের সর্বোচ্চ নেতা খামেনির ‘এক্স’ অ্যাকাউন্ট বাতিল

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। সামাজিক যোগাযোগমাধ্যমে এক্স (সাবেক টুইটার)-এ নিয়মিত পোস্ট করেন তিনি। মূল অ্যকাউন্টের পাশাপাশি গত শনিবার (২৬ অক্টোবর) এক্স-এ হিব্রু ভাষায় আরও একটি অ্যাকাউন্ট খুলেছিলেন তিনি। 

তবে খামেনি হিব্রু ভাষার অ্যাকাউন্টটি খোলার একদিন পরই তা সাসপেন্ড বা বন্ধ করে দিয়েছে এক্স কর্তৃপক্ষ। ওই অ্যাকাউন্ট থেকে মাত্র দুটি পোস্ট করেছিলেন খামেনি। এর পরই অ্যাকাউন্টটি বন্ধ করে দেয় এক্স কর্তৃপক্ষ।     

আজ সোমবার এই তথ্য জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে,  গতকাল রোববার জানা যায় খামেনি ‘গুরুতর অসুস্থ’ এবং তার উত্তরসূরি নির্বাচন নিয়ে ‘নীরব প্রতিযোগিতা চলছে’। কিন্তু দিনের পরবর্তী অংশে তিনি রাজধানী তেহরান ও পার্শ্ববর্তী এলাকায় শনিবারের ইসরায়েলি বিমান হামলা নিয়ে এক্সে পোস্ট করে সেই গুজবে পানি ঢেলে দেন।

তার মূল এক্স অ্যাকাউন্টে পোস্ট করে খামেনি বলেন, ‘ইরানে ইসরায়েলের হামলাকে ‘বাড়িয়ে বা কমিয়ে’ দেখা হবে না।’

এছাড়া শুধু  হিব্রু ভাষায় পোস্ট করার জন্য খামেনির অপর অ্যাকাউন্টে রোববার সর্বশেষ পোস্টে বলা হয়, ‘জায়োনিস্ট শাসকরা ভুল করেছে। ইরান নিয়ে তাদের হিসাবে ভুল আছে। জাতি হিসেবে ইরানের ক্ষমতা, সক্ষমতা, উদ্যোগ ও অভিলাষ সম্পর্কে তাদেরকে ধারণা দেওয়া হবে।’

শনিবার সকালে হিব্রু অ্যাকাউন্টে প্রথম পোস্ট করেন খামেনি। সেখানে বলা হয় ‘পরম করুণাময়, দয়ালু আল্লাহর নামে শুরু করছি।’

এক্সের নীতি অনুযায়ী, ‘হিংসাত্মক এবং ঘৃণা’ ছড়ায় এমন কিছু নিষিদ্ধ করে, তবে এটি ‘রাষ্ট্রীয় বা সরকারি সংস্থাগুলোর’ জন্য প্রযোজ্য নয়। সে হিসেবে ইরানের সর্বোচ্চ নেতা খামেনির অ্যাকাউন্ট বাতিল হওয়ার কথা নয়। কিন্তু এক্স কর্তৃপক্ষ সেটাই করল।

এর আগে চলতি বছরের মার্চে আয়াতুল্লাহ আলী খামেনির ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বাতিল করে মেটা। এ ঘটনাকে ‘অবৈধ ও অনৈতিক’ বলে তীব্র নিন্দা জানিয়েছিল ইরান।

তবে মেটার দাবি, ‘বিপজ্জনক সংস্থা ও ব্যক্তিদের’ বিষয়ে ফেসবুক ও ইনস্টাগ্রামের নীতি ‘বারবার লঙ্ঘন’ করায় খামেনির অ্যাকাউন্টগুলো সরিয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ইরানে আয়াতুল্লাহ আলী খামেনি বিগত ৩৫ বছর ধরে ক্ষমতার শীর্ষে অবস্থান করছেন। হিব্রু ভাষায় তার অ্যাকাউন্ট চালু করা মাত্রই দ্রুতই অনুসারী বাড়তে থাকে। ইসরায়েলি নাগরিকদের কাছে নিজের বক্তব্য প্রচারে প্ল্যাটফর্ম হিসেবে এটি ব্যবহার হওয়ার সম্ভাবনা ছিল। ইসরায়েলের রাষ্ট্রীয় ভাষা হিব্রু।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়