ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

মেহেরপুরে ৮টি আফ্রিকান ওপেন বিল পাখি উদ্ধার

মেহেরপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ৩ জুন ২০২৪  
মেহেরপুরে ৮টি আফ্রিকান ওপেন বিল পাখি উদ্ধার

মেহেরপুরের গাংনীতে অভিযান চালিয়ে ৮টি আফ্রিকান ওপেন বিল পাখি উদ্ধার করেছে র‍্যাব-১২।

রোববার (২ জুন) সন্ধ্যায় গাংনী-মেহেরপুর সড়কের চোখতোলা নামক স্থানে অভিযান চালিয়ে একটি প্রাইভেটকার থেকে পাখিগুলো উদ্ধার করা হয়। এ সময় প্রাইভেটকারের চালক আশরাফ আলীকেও আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে চালককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

আটককৃত আশরাফ আলী বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার নলবুনিয়া গ্রামের মৃত নুর ইসলামের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা। 

তিনি জানান, আফ্রিকান ওপেন বিল প্রজাতির ৮টি পাখি দু'টি কাঠের তৈরি বক্সে করে চোরাচালানের উদ্দেশ্যে  ঢাকার হেমায়েতপুর থেকে আসা প্রাইভেটকারটি মুজিবনগরের দিকে নিয়ে যাচ্ছিল। এসময়  মেহেরপুর র‍্যাবের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. মনিরুজ্জামান এর নেতৃত্বে র‌্যাব টিম অভিযান চালায়। 

তিনি জানান, পাখি বহনের অনুমোদনের কাগজপত্র না থাকায় বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন- ২০১২ এর ৩৯ ধারা লঙ্ঘনের অভিযোগ এনে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। জব্দকৃত পাখিগুলোকে ঢাকা বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তরের জন্য বন বিভাগের হাতে তুলে দেওয়া হয়েছে। এছাড়া জরিমানা আদায় করে গাড়ি ও চালককে ছেড়ে দেওয়া হয়েছে।

গাংনী উপজেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা এসটি হামীম হায়দার বলেন, আফ্রিকান ওপেন বিল পাখিগুলো বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তরের প্রক্রিয়া চলছে। পাখিগুলোর আনুমানিক মূল্য ৭ থেকে ৮ লাখ টাকা। 

ফারুক/টিপু


সর্বশেষ

পাঠকপ্রিয়