ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কমপ্লিট শাটডাউন

ঝিনাইদহে শিক্ষার্থীদের বিক্ষোভ, দূরপাল্লার বাস বন্ধ

ঝিনাইদহ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৭, ১৮ জুলাই ২০২৪  
ঝিনাইদহে শিক্ষার্থীদের বিক্ষোভ, দূরপাল্লার বাস বন্ধ

সরকারি চাকরিতে কোটা পুর্ণবহালের রায় বাতিল ও কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ঝিনাইদহের কালীগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে শহরের মেইন বাসস্ট্যান্ড এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে আবার মেইন বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়।

পরে সেখানে সাধারণ শিক্ষার্থীরা কোটাবিরোধী বিভিন্ন স্লোগান দিয়ে তারা তাদের বিক্ষোভ কর্মসূচি শেষ করে। এরপর সেখানে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করেন উপস্থিত শিক্ষার্থীরা। 

এরআগে সকাল ১১টার দিকে শহরের মহিলা কলেজ গেট এলাকায় শিক্ষার্থীরা জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে দেয়। বিক্ষোভ মিছিলে থানার ওসি আবু আজিফসহ অন্যান্য পুলিশ সদস্যদের উপস্থিত থাকতে দেখা গেছে।

সাধারণ শিক্ষার্থীরা জানায়, সারাদেশে কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলনের দাবানল ছড়িয়ে পড়েছে। নির্বিচারে নিরিহ শিক্ষার্থীদের গুলি করে মারা হচ্ছে। তারা দ্রুত চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার ও পুনর্বহালের রায় বাতিল চান।

এদিকে  শহরে মিছিলের জন্য রায়াগ্রাম থেকে কালীগঞ্জ যাওয়ার পথে শিশু একাডেমির মাঠে সাধারণ শিক্ষার্থীদের আটকে মারধর করেছে ছাত্রলীগের কর্মীরা। এমন অভিযোগ করে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন।

এদিকে, ঝিনাইদহ শহর থেকে কোন দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। কিছু আঞ্চলিক যানবাহন ও পণ্য বোঝাই ট্রাক চলাচল করছে। ঢাকাগামী বাসের কাউন্টারগুলো বন্ধ রযেছে।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু আজিফ জানান, শহরের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সাধারণ শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে মিছিল সমাপ্ত করে ফিরে গেছে। পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।

জেলা বাসমালিক সমিতির নেতা মো. রোকনুজ্জামান জানান, আমাদের পক্ষ থেকে বাস চালানোর জন্য সকলকে বলা হয়েছিল। তবে ভয়ে কেউ বাস বের করছে না। ফলে বাস চলাচল সকাল থেকে বন্ধ রয়েছে।

এ বিষয়ে সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মীর আবিদুর রহমান বলেন, ‘আমরা যান চলাচলের পরিবেশ স্বাভাবিক রাখার জন্য চেষ্টা করে যাচ্ছি। তবে ভয়ে অনেকে তাদের পরিবহন বের করছেন না।’

শাহরিয়ার/সনি


সর্বশেষ

পাঠকপ্রিয়