ঢাকা, মঙ্গলবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০
Risingbd
সর্বশেষ:
ষোড়শ সংশোধনী রিভিউ

অ্যাটর্নি জেনারেলকে সহায়তায় ১০ সদস্যের টিম

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-১০-২০ ৪:২৬:০৬ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-২২ ১০:৩৩:১৮ এএম

নিজস্ব প্রতিবেদক : সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগ যে রায় দিয়েছে তা পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনে অ্যাটর্নি জেনারেলকে সহযোগিতা করতে ১০ সদস্যের টিম গঠন করা হয়েছে।

দুজন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও আটজন ডেপুটি অ্যাটর্নি জেনারেলের সমন্বয়ে এ টিম গঠন করা হয়েছে।

শুক্রবার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, রিভিউ আবেদনের কাজে সহযোগিতা করতে কয়েকদিন আগে এ টিম গঠন করা হয়।

গত ১১ অক্টোবর সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পূর্ণাঙ্গ সার্টিফায়েড কপি (সত্যায়িত) পেয়েছে রাষ্ট্রপক্ষ। আইন অনুযায়ী রায়ের সত্যায়িত কপি পাওয়ার এক মাসের মধ্যে রিভিউ করার সুযোগ রয়েছে। এ হিসাবে আগামী ১১ নভেম্বরের মধ্যে রাষ্ট্রপক্ষকে রিভিউ আবেদন করতে হবে।

প্রসঙ্গত, উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে করা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পূর্ণাঙ্গ কপি গত ১ আগস্ট প্রকাশ করে সুপ্রিম কোর্ট।

পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এর কিছু পর্যবেক্ষণকে কেন্দ্র করে দেশের রাজনৈতিক ও বিচারিক অঙ্গনে উত্তাপ ছড়িয়ে পড়ে।

ওই রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন,দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন।

এর আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় গত ১০ আগস্টের সংবাদ সম্মেলন আইনমন্ত্রী বলেছিলেন, মামলার ফ্যাক্ট অব ইস্যুর সঙ্গে সম্পর্কিত নয় এমন অনেক অপ্রাসঙ্গিক কথা প্রধান বিচারপতি তার রায়ে বলেছেন।

এর আগে গত ১৮ আগস্ট রাজধানীতে এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান, পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে সরকার প্রস্তুতি নিচ্ছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ অক্টোবর ২০১৭/মেহেদী/মুশফিক