ঢাকা, বুধবার, ৬ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

খনি দুর্নীতি মামলায় চার্জ শুনানি ২৬ ফেব্রুয়ারি

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-৩১ ৩:১২:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-৩১ ৩:১২:৩৫ পিএম
খনি দুর্নীতি মামলায় চার্জ শুনানি ২৬ ফেব্রুয়ারি
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ আসামির বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় চার্জ শুনানি পিছিয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার মামলাটি চার্জ শুনানির জন্য ধার্য ছিল। কিন্তু আসামি ব্যারিস্টার মো. আমিনুল হকের পক্ষে হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করেছেন জানিয়ে শুনানি পেছানোর আবেদন করেন তার আইনজীবী।

পুরান ঢাকার বকশী বাজারে অস্থায়ী বিশেষ জজ আদালত-২ এর বিচারক এএসএম রুহুল ইমরান আসামিপক্ষের সময় আবেদন মঞ্জুর করে পরবর্তী শুনানির তারিখ ২৬ ফেব্রুয়ারি ঠিক করেন।

এদিন মামলার প্রধান আসামি খালেদা জিয়া অন্য মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন বলে আদালতকে অবহিত করেন তার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া। এদিন তিনি খালেদা জিয়ার পক্ষে হাজিরা প্রদান করেন।

এই মামলায় অভিযুক্ত আসামিদের সংখ্যা ১৩ জন। কিন্তু জামায়াত নেতা নিজামী ও মুজাহিদের ফাঁসি কার্যকর হওয়ায় বর্তমানে আসামির সংখ্যা ১১ জন।

জড়িত থাকা আসামিরা হলেন খালেদা জিয়া, মতিউর রহমান নিজামী, আলতাফ হোসেন চৌধুরী, ড. খন্দকার মোশারফ হোসেন, এমকে আনোয়ার, এম শামসুল ইসলাম, ব্যারিস্টার মো. আমিনুল হক, মো. সিরাজুল ইসলাম চৌধুরী, মোয়াজ্জেম হোসেন, নজরুল ইসলাম, মুঈনুল আহসান, একেএম মোশারফ হোসেন।

গত ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি খালেদা জিয়া ও তার মন্ত্রিসভার সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা দায়ের করে দুদক। শাহবাগ থানায় মামলাটি করেন দুর্নীতি দমন কমিশনের তৎকালীন সহকারী পরিচালক মো. সামছুল আলম।

কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনকে (সিএমসি) বড়পুকুরিয়া কয়লাখনির অনুমোদন দিয়ে রাষ্ট্রের কয়লা উত্তোলনে দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা সিএমসির সঙ্গে বড়পুকুরিয়া কয়লাখনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করায় সরকারের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি হয়।

পরে এ মামলা দায়েরের বৈধতা চ্যালেঞ্জ হাইকোর্টে রিট করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৬ অক্টোবর হাইকোর্ট বেঞ্চ বড়পুকুরিয়া কয়লাখনি মামলার কার্যক্রম স্থগিত করেন। একই বছরের ৫ অক্টোবর আদালতে এ মামলায় চার্জশিট দেওয়া হয়।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৯/মামুন খান/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge