ঢাকা, বুধবার, ২৮ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামির আপিল খারিজ

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-০৭ ৮:২২:০৪ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-০৭ ৮:২২:০৪ পিএম

মাগুরার জোড়া খুন মামলায় যাবজ্জীবন সাজার বিরুদ্ধে জাল নথির ভিত্তিতে করা এক আসামির আপিল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে মূল কাগজপত্রের ভিত্তিতে করা আপিলের পেপারবুক প্রস্তুতের জন্য সংশ্লিষ্ট আপিল শাখাকে বলা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদেশের বিষয়টি সাংবাদিকদের জানান সহকারী অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো. শাহীন মৃধা।  তিনি বলেন, ওই আসামিকে এখনো গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

জানা যায়, ১৯৯৪ সালে মাগুরায় আসাদুজ্জামান ও হান্নান নামে দুই ব্যক্তিকে হত্যা করা হয়।  ওই ঘটনায় করা মামলায় ১৯৯৫ সালে আসামি মোয়াজ্জেম হোসেনসহ কয়েকজনকে যাবজ্জীবন সাজা দেন মাগুরার জেলা ও দায়রা জজ আদালত।  ২৩ বছর পলাতক থাকার পর আসামি মোয়াজ্জেম ২০১৭ সালের ২৭ মার্চ আত্মসমর্পণ করে কারাগারে যান। সাজা বাতিল চেয়ে হাইকোর্টে ওই বছরই আপিল করেন।  আপিল নম্বর (৯৩৩১/২০১৭)।  চান জামিনও।  বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের নেতৃত্বাধীন  বেঞ্চ আসামির জামিন আবেদন খারিজ করে দেন।

দুই বছর পর মামলার নথি জাল করে হাইকোর্টে আরেকটি আপিল করেন। এর নম্বর (১০৮৪/২০১৯)। ওই আপিলে বলা হয়, ২০১৮ সালের ২১ নভেম্বর তাকে দণ্ড দিয়েছে আদালত।  যদিও দুই যুগ আগে দায়রা আদালত তাকে যাবজ্জীবন সাজা দেন। ভয়াবহ এই জালিয়াতির বিষয়টি রাষ্ট্রপক্ষ হাইকোর্টের নজরে আনে।  এরপরই হাইকোর্ট আসামির জামিন বাতিল করে জালিয়াতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তারের নির্দেশ দেন।


ঢাকা/মেহেদী/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন