ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইসকনের স্থাপনায় হামলার পরিকল্পনা ছিল জঙ্গিদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৯, ১০ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসকনের স্থাপনায় হামলার পরিকল্পনা ছিল জঙ্গিদের

আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘের (ইসকন) বিভিন্ন স্থাপনায় হামলার পরিকল্পনা করেছিল নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্যরা। এজন্য তারা রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সংগঠিত হওয়ার চেষ্টা করছিল।

সোমবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান যুগ্ম কমিশনার (কাউন্টার টেরোরিজম) ইলিয়াস আহমেদ শরীফ।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, রোববার রাজধানীর বাড্ডা থেকে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়। তারা হলো- মো. নিজাম উদ্দিন, মো. রায়হান ভূঁইয়া, মো. হানিফ উদ্দিন সুমন, শেখ ইফতেখারুল ইসলাম ওরফে আরিফ ও মুফতি মুসলিম উদ্দিন।

ডিএমপির যুগ্ম কমিশনার বলেন, সংগঠনের দাওয়াতি শাখার প্রধান নাজমুল ওরফে উসমান গণি ওরফে আবু আইয়ুব আল আনসারী। তার মাধ্যমে উল্লিখিত পাঁচজন আনসার আল ইসলামে উদ্বুদ্ধ হন। সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বিভিন্ন গোপন অ্যাপসে যোগাযোগ করতেন তারা। পরিকল্পনা অনুযায়ী ইসকন মন্দির ও ইসকনের অন্যান্য স্থাপনায় হামলাসহ বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ড করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে এ পাঁচ জঙ্গি একত্রিত হয়েছিলেন।

তিনি আরো বলেন, উগ্র ধর্মীয় চিন্তা থেকে তারা এসব স্থাপনায় হামলার পরিকল্পনা করে। তাদের উদ্দেশ্য একটা- দেশে বিশৃঙ্খলা তৈরি করা। একই সঙ্গে নিজেদের জানান দেয়ার পরিকল্পনা ছিল। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ করতেন। একই সঙ্গে সংগঠনের জন্য অর্থ সংগ্রহ করা হতো। জঙ্গিবিরোধী চলচ্চিত্র নির্মাণ করায় খিজির হায়াত খানকে হত্যার পরিকল্পনার ও সমন্বয় করেছিলেন নাজমুল। তিনি কুয়েতে থাকাকালে টেলিগ্রাফে ‘এসো কাফেলাবদ্ধ হই’ গ্রুপের মাধ্যমে এতে নেতৃত্ব দেন। ওই সংগঠনের বাকি সদস‌্যদের গ্রেপ্তার করতে অভিযান চালানো হবে।


ঢাকা/মাকসুদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়