ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নিম্ন আদালতের কার্যক্রম সীমিত করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ২১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিম্ন আদালতের কার্যক্রম সীমিত করার আহ্বান

করোনা মোকাবিলায় দেশের সব নিম্ন আদালতের  কার্যক্রম সীমিত করে বাকি কাজ মুলতবি রাখতে প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ আইন সমিতি। শনিবার (২১ মার্চ) সংগঠনের  সভাপতি সাজ্জাদ হোসেন ও সাধারণ সম্পাদক কেশব রায় চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, দেশে ব্যাপক হারে করোনা প্রাদুর্ভাবের আশঙ্কা করা হচ্ছে।  জনসমাগম এড়ানোর লক্ষ্যে সরকার ইতোমধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে।  নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সব ধরনের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সমাবেশের ওপর। সব বিনোদন কেন্দ্র বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়া মাদারীপুর জেলার শিবচর উপজেলা ‘লকডাউন’ ঘোষণা করা হয়েছে।  

এতে আরও বলা হয়েছে, কিছু কিছু জেলা থেকে দূরপাল্লার বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এমনকি একের পর এক ঘোষণা ও পদক্ষেপের মাধ্যমে সরকারের পক্ষ থেকে করোনা মোকাবিলায় বিভিন্ন স্থানে জনসমাগম এড়ানোর প্রচেষ্টাই করা হচ্ছে।

আইন সমিতির সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে,  দেশের  নিম্ন আদালতগুলোয় প্রতিদিন যে পরিমাণ  আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়,  তার পরিমাণ খুবই কম। বরং ওইসব আদালতে প্রতিদিন উপস্থিত হওয়া বিচারপ্রার্থী ও আইনজীবীসহ সংশ্লিষ্টদের  পরিমাণ আসামিদের চেয়ে কয়েকশ গুণ বেশি। ঢাকা ও চট্টগ্রামের নিম্ন আদালতগুলোয় প্রতিদিন লক্ষাধিক লোকের জনসমাগম হয়, যা এই মুহূর্তে আদালতসংশ্লিষ্ট সবার জন্যই  উদ্বেগের বিষয়।

এমন পরিস্থিতিতে পরবর্তী দুই সপ্তাহের জন্য কেবল ম্যাজিস্ট্রেট আদালতগুলোয় জামিন ও রিমান্ড শুনানির মতো সীমিত কার্যক্রম চালু রাখার আহ্বান জানায় আইন সমিতি। 

ঢাকা/মামুন খান/মেহেদী/জেনিস/হক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ