ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

জাতীয় শোক দিবসে নাশকতার হুমকি নেই: ডিএমপি কমিশনার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৯, ১৪ আগস্ট ২০২৩   আপডেট: ১৪:২৯, ১৪ আগস্ট ২০২৩
জাতীয় শোক দিবসে নাশকতার হুমকি নেই: ডিএমপি কমিশনার

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক (ফাইল ফটো)

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে জঙ্গি হামলা বা অন্য কোনো নাশকতার হুমকি নেই। তবু, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক অবস্থানে আছে। 

সোমবার (১৪ আগস্ট) দুপুরে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

ডিএমপি কমিশনার বলন, ধানমন্ডি ৩২ নম্বরের আশপাশের প্রতিটি জায়গা নিরাপত্তাবলয়ের ভেতরে রাখা হয়েছে। আশপাশে যত মেস-হোটেল আছে, কয়েকদিন ধরে প্রতি রাতে প্রতিটিতে একাধিকবার আমরা নিরাপত্তার জন্য তল্লাশি করছি। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শ্রদ্ধা জানানোর পর আমরা এখানে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেবো। এজন্য দুই ধরনের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। 

যারা ধানমন্ডি-৩২ নম্বরে শ্রদ্ধা জানাতে আসবেন, তাদের প্রতি অনুরোধ জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, ব্যাগ, চাকু কিংবা অন্য কোনোকিছু নিয়ে আসবেন না। প্রত্যেক লোককে আর্চওয়েতে তল্লাশি করে ভেতরে প্রবেশ করানো হবে। গেটে মেটাল ডিটেক্টর থাকবে। 

তিনি বলেন, জাতীয় শোক দিবসে নিরাপত্তার পূর্বপ্রস্তুতি হিসেবে রাস্তায় রাস্তায় চেকপোস্ট বসানো হয়েছে। মেস, হোটেল ও আবাসিক এলাকায় চেক করা হচ্ছে, কোনো সন্ত্রাসী বা দুস্কৃতকারী আশ্রয়-প্রশ্রয় নিয়েছে কি না। নির্বাচনের বছরে কেউ যাতে নাশকতার মাধ্যমে সরকার ও পুলিশকে বিব্রত করতে না পারে।

সাইবার জগতে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে, জানিয়ে খন্দকার গোলাম ফারুক বলন, সিটিটিসি ও ডিবির সাইবার ইউনিট সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে, কোনো হুমকি আছে কি না। সার্বিকভাবে আমরা যে নিরাপত্তা ব্যবস্থা সাজিয়েছি, আশা করছি, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সর্বস্তরের মানুষ যারা শ্রদ্ধা নিবেদন করতে আসবেন, তারা নিরাপত্তার মধ্যে শ্রদ্ধা জানাতে পারবেন। 

ঢাকা মহানগর পুলিশের প্রধান বলেন, ১৫ আগস্ট ঘিরে কোনো সুনির্দিষ্ট জঙ্গি হামলার তথ্য নেই। তবু, আমরা মনিটরিং করছি, আমরা সতর্ক আছি। গত পরশুদিন দেখলাম, ‘ইমাম মাহাদীর কাফেলা’ নামক নতুন একটি জঙ্গি সংগঠন। সিলেট থেকে এই জঙ্গি সংগঠনের ১০ জনকে সিটিটিসি গ্রেপ্তার করেছে। 

১৫ আগস্টকে ঘিরে সাইবার হামলার হুমকি এসেছে। ডিএমপির কোনো চ্যালেঞ্জ আছে কি না? এ বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, আমাদের কোনো চ্যালেঞ্জ নেই৷ এবারের চ্যালেঞ্জ—লোক সমাগম অন্যবারের তুলনায় অনেক বেশি হবে। লোক সমাগম ম্যানেজ করা আমাদের জন্য একটা চ্যালেঞ্জ। ২০ থেকে ৩০ শতাংশ লোক এবার বেশি হবে। এছাড়া, অন্য কোনো চ্যালেঞ্জ নেই।

এ সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (অ্যাডমিন) এ কে এ হাফিজ আক্তার, অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) ড. খ মহিদ উদ্দিন, অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশীদ এবং অতিরিক্ত কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান
উপস্থিত ছিলেন।

মাকসুদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়