ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ বলা বিচারপতির বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপারিশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৯, ১০ অক্টোবর ২০২৩   আপডেট: ২১:০০, ১০ অক্টোবর ২০২৩
‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ বলা বিচারপতির বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপারিশ

জামিন শুনানিতে রাষ্ট্রপক্ষকে উদ্দেশ্য করে ‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ মন্তব্য করায় সেই বিচারপতি ইমদাদুল হক আজাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

মঙ্গলবার (১০ অক্টোবর) প্রধান বিচারপতির কাছে এ অভিযোগ করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা।

অ্যাটর্নি জেনারেল বলেন, বিচারপতি মো. ইমদাদুল হক আজাদ অসাংবিধানিক বক্তব্য দিয়ে শপথ ভঙ্গ করেছেন। আমি প্রধান বিচারপতিকে বিষয়টি জানিয়েছি।

তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপারিশ করেছেন বলেও জানান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

তিনি বলেন, বিভিন্ন অনলাইন পত্রিকার সংস্করণে একজন বিচারপতির মন্তব্য সম্বলিত প্রতিবেদনটি দেখতে পেলাম। একটি মামলার ফৌজদারি আপিল শুনানিকালে বিচারপতির এ ধরনের মন্তব্য অত্যন্ত দুর্ভাগ্যজনক। এ ধরনের মন্তব্য করে ওই বিচারপতি সংবিধানবলে যে শপথ নিয়েছিলেন তা ভঙ্গ করেছেন। এ ধরনের মন্তব্য সম্পূর্ণ অসাংবিধানিক এবং অত্যন্ত গর্হিত। যা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। আমি আশা করি, প্রধান বিচারপতি এ বিষয়ে ব্যবস্থা নেবেন। কারণ এ ধরনের মন্তব্য করলে দেশের মানুষের কাছে বিচার বিভাগ সম্পর্কে ভিন্ন ধারণা হতে পারে। যা আমাদের জন্য ক্ষতিকর।

অ্যাটর্নি জেনারেল বলেন, আমি দেখতে পাচ্ছি ইতোমধ্যে বিভিন্ন মানুষ বিচার বিভাগ নিয়ে নানা ধরনের ষড়যন্ত্র করার চেষ্টা করছেন। এখন বিচারক যদি এ ধরনের মন্তব্য করেন তখন এটা আরও বেশি যড়যন্ত্রকারীদের কাজে দেবে।

তিনি বলেন, হাইকোর্টের একজন বিচারপতি যে অসাংবিধানিক শব্দ ব্যবহার করেছেন, সংবিধানের বাইরে গিয়ে বক্তব্য দিয়েছেন সে কারণে প্রধান বিচারপতি ব্যবস্থা নেবেন বলে আমি মনে করি।

অনলাইন পত্রিকার কপি ইতোমধ্যে প্রধান বিচারপতির কাছে পৌঁছে দিয়েছেন বলেও জানান অ্যাটর্নি জেনারেল।

এর আগে, এদিন সকালে মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসিরুদ্দিনের জামিন শুনানিতে রাষ্ট্রপক্ষ বিরোধিতা করায় উষ্মা প্রকাশ করেন বিচারপতি ইমদাদুল হক আজাদ। আদালত তাদের উদ্দেশ্যে বলেন, ‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।’

ঢাকা/মামুন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়