ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

খালেদার নাইকো মামলায় দুই কানাডিয়ানের পুনরায় সাক্ষ্যের আবেদন মঞ্জুর

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৭, ২ নভেম্বর ২০২৩   আপডেট: ১৮:৩৭, ২ নভেম্বর ২০২৩
খালেদার নাইকো মামলায় দুই কানাডিয়ানের পুনরায় সাক্ষ্যের আবেদন মঞ্জুর

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া (ফাইল ফটো)

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা নাইকো দুর্নীতি মামলায় কানাডিয়ান দুই পুলিশ সদস্যের পুনরায় সাক্ষ্যের আবেদন মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (২ নভেম্বর) কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান শুনানি শেষে দুদকের এ আবেদন মঞ্জুর করেন। একই সঙ্গে আসামি শহিদুল ইসলামের পক্ষে মামলার প্রথম সাক্ষী বাদী দুদকের সহকারী পরিচালক মুহা. মাহবুবুল আলমকে রি-কল মঞ্জুর করেছেন আদালত।

এদিন কানাডিয়ান রয়েল মাউন্টেড পুলিশের লয়েড শোয়েপ ও কেবিন দুগ্গানকে দুদক পক্ষের রি-কল আবেদনের ওপর শুনানি হয়। দুদকের পক্ষে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও দুদকের প্রসিকিউটর খুরশিদ আলম খান ও মোশারফ হোসেন কাজল রি-কলের প্রয়োজনীয়তার বিষয়ে শুনানি করেন। অন্যদিকে, আসামি গিয়াস উদ্দিন আল মামুনের পক্ষে আইনজীবী মো. আমিনুল ইসলাম রি-কল আবেদনের বিরোধিতা করেন।

শুনানি শেষে আদালত আসামিপক্ষের আবেদন নামঞ্জুর করে দুদক পক্ষে রি-কল আবেদন মঞ্জুর করেন। এছাড়া, এদিন আসামি শহিদুল ইসলামের পক্ষে বাদীকে রি-কল আবেদনের বিষয়েও শুনানি শেষে আদালত তা মঞ্জুর করে আগামী ১৭ ডিসেম্বর রি-কলের সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেন।

দুদকের রি-কল আবেদনে বলা হয়, আাসামি গিয়াস উদ্দিন আল মামুনের সাক্ষাৎকার ভিডিওতে ধারণকৃত এবং এ আদালতে উক্ত বিষয়ে বিশদ বক্তব্য দেওয়া হয়েছে। সেই ভিডিওর রেকর্ডকৃত কপি, বর্ণনা এবং ভিডিওটি আদালতে প্রদর্শনী আকারে জমা দিতে এবং এ আসামি কর্তৃক স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক, বাংলাদেশ সিটি ব্যাংক সিঙ্গাপুর এবং সুইজারল্যান্ডের একটি ব্যাংকসহ সব ব্যাংকে পরিচালিত হিসাবসমূহের বিবরণী প্রদর্শনী আকারে জমা দেওয়া হয়েছে। এছাড়া, আসামি শরফুদ্দিন আহমেদের সাক্ষাৎকারের ভিডিও প্রদর্শনী আকারে জমা দিতে সাক্ষী লয়েড শোয়েপকে রি-কল করা প্রয়োজন।
এর আগে গত ১৯ অক্টোবর সাক্ষ্য দিতে এ দুই সাক্ষীদের বিরুদ্ধে সমন পাঠানো হয়। ৩০ ও ৩১ অক্টোবর এ দুই সাক্ষী সাক্ষ্য দেন। মামলাটিতে এর আগে বাদী দুদকের সহকারী পরিচালক মুহা. মাহবুবুল আলম সাক্ষ্য দেন।

গত ১৯ মার্চ একই আদালত খালেদা জিয়াসহ ৮ আসামির অব্যাহতির আবেদন নাকচ করে চার্জ গঠনের আদেশ দেন।

অপর আসামিরা হলেন—তৎকালীন মুখ্য সচিব কামাল উদ্দীন সিদ্দিকী, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, নাইকোর দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসাইন, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন ও বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এম এ এইচ সেলিম। এদের মধ্য প্রথম তিনজন পলাতক।

উল্লেখ্য, ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলা তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়।

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়