ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ছেলের বয়সীরা রিমান্ডে নিতে চায়: আদালতকে শাহজাহান ওমর 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৭, ৫ নভেম্বর ২০২৩   আপডেট: ২১:০৬, ৫ নভেম্বর ২০২৩

‘৭৩ বছর বয়সে আমাকে রিমান্ডে নিতে চাই। কেমন একটা বাজে শব্দ। আমার ছেলের বয়সী বা এর চেয়ে ছোট। সে আমাকে রিমান্ডে নিতে চায়।’

রোববার (৫ নভেম্বর) সন্ধ্যায় ঢাকার মেট্রোপলিটন মাজিস্ট্রেট রশিদুল আলমের আদালতে রাজধানীর নিউ মার্কেট এলাকায় বাস পোড়ানোর মামলায় রিমান্ড শুনানিতে এসব কথা বলেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শাহজাহান ওমর।

মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের অবৈধ অস্ত্র উদ্ধার ও প্রতিরোধ টিমের পুলিশ পরিদর্শক সাইরুল ইসলাম আসামিকে আদালতে হাজির করে বিশেষ ক্ষমতা আইনের মামলায় সাত দিনের রিমান্ড আবেদন করেন।

আসামির পক্ষে মাসুদ আহমেদ তালুকদার রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। শুনানিতে তিনি বলেন, স্বাধীনতার জন্য মুখোমুখি যুদ্ধ করে রক্ত ঝরিয়েছেন শাহজাহান ওমর। অথচ এ বীর উত্তমের বিরুদ্ধে অভিযোগ বাসে আগুন দেওয়ার। মামলায় যে ধারা দেওয়া হয়েছে, তা হলো ঘরে আগুন দেওয়ার। অথচ পুলিশ যে ধারা দিয়েছে তা হলো ঘরে আগুন দেওয়ার। এগুলো দেওয়া হচ্ছে অসৎ উদ্দেশ্য। রাজনীতিবিদদের ক্ষেত্রে মামলা ব্যবহার করা হচ্ছে অসৎ উদ্দেশ্য। তার বিরুদ্ধে সুনির্দিষ্ট কিছু বলা নেই। বেআইনিভাবে করা রিমান্ড আবেদন আইনগতভাবে মঞ্জুরের সুযোগ নেই। জামিনযোগ্য ধারা। যে কোনো শর্তে জামিন প্রার্থনা করছি।

এরপর মাসুদ আহমেদ তালুকদার বলেন, শাহজাহান ওমর সাথে কিছু বলতে চান। তখন শাহজাহান ওমর বলেন, ইংরেজিতে একটা শব্দ আছে। জাজেজ আর ওয়াইজ। কী মামলা, কোথায় কী কী অ্যাডভোকেসি, কী গ্রাউন্ড- এগুলো আদালতের জানা। তিনি বলেন, আমি আগাম জামিন করানোর জন্য অ্যাফিডেভিট করে পরশুদিন জমা দিয়েছি। আজকে দাঁড়ানোর কথা ছিল। কিন্তু দাঁড়াতে পারেনি। আমাকে নিয়ে আসছে।

তিনি বলেন, মাসুদ তালুকদার বলেছেন যে কোনো জিম্মায় জামিন দেন। আমার কোনো জামিনদার লাগবে না। আমি নিজেই জামিনদার হতে চাই। আপনি যখন বলবেন আমি উপস্থিত হবো। যে শর্ত দেবেন মেনে চলবো। আমি তো ক্রিমিনাল না। এমন কোনো রেকর্ড নাই। পলাতক হবো না। আমি সুপ্রিম কোর্টের আইনজীবী। আইনের প্রতি শ্রদ্ধা রেখে জামিন চাচ্ছি। জামিনযোগ্য ধারা, জামিন দেওয়ার এখতিয়ার আপনার আছে।

শাহজাহান ওমর বলেন, ৭৩ বছর বয়স। এ বয়সে রিমান্ডে নিতে চায়। কেমন একটা বাজে শব্দ (রিমান্ড)। আমার ছেলের বয়সী বা এর চেয়ে ছোট সে আমাকে রিমান্ডে নিতে চায়। রিমান্ডের ওখানে যাও, সেখানে পড়ে থাকো। আমাদের ওই বয়স আছে। মেন্টাল টর্চার। ডায়াবেটিস আছে, বিভিন্ন রোগে আমরা আক্রান্ত। সবাই জানে ফেক কেস। কারো কিছু হবে না। হয়রানি করার জন্য মামলা। মাননীয় আদালত, আপনি বিজ্ঞ ব্যক্তি। সুবিবেচনায় জামিন মঞ্জুর করবেন। জান-মাল নষ্ট করার জন্য জন্মগ্রহণ করেছি? জনসাধারণের কল্যাণের জন্য কাজ করেছি।

শুনানি শেষে আদালত তার চার দিনের রিমান্ডের আদেশ দেন।

জানা যায়, বিএনপি-জামায়াতের ডাকা দুই দিনের অবরোধের আগের দিন ৪ নভেম্বর সন্ধ্যা সোয়া ৭টার দিকে নিউ মার্কেট থানাধীন গাউছিয়া মার্কেটস্থ যাত্রী ছাউনির সামনে মিরপুর সুপার লিংক লিমিটেডের একটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এতে বাসটির প্রায় ৫ লাখ টাকা ক্ষতি হয়। এ ঘটনায় বাসের চালক মামলাটি করেন। পরে এ মামলায় সন্দিগ্ধ আসামি হিসেবে রোববার ভোরে রাজধানীর একটি বাসা থেকে ব্যারিস্টার শাহজাহান ওমরকে গোয়েন্দা পুলিশ তুলে নিয়ে যায়।

ঢাকা/মামুন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়