ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

যারা মানবাধিকারের কথা বলছেন, তারাই লঙ্ঘন করছেন: ডিবি প্রধান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ১০ ডিসেম্বর ২০২৩  
যারা মানবাধিকারের কথা বলছেন, তারাই লঙ্ঘন করছেন: ডিবি প্রধান

ফাইল ছবি

মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, যারা রাস্তায় নেমে বলছে পুলিশ মানবাধিকার লঙ্ঘন করছেন, আসলে তারাই মানবাধিকারের সব আর্টিকেল লঙ্ঘন করছেন। পুলিশও কিন্তু মানুষ। আমারও তো অধিকার আছে, আমার কি বাঁচার অধিকার নেই? 

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মিন্টু রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি এমন কথা বলেন। 

ডিবি প্রধান বলেন, আমরা তো আর রাস্তায় দাঁড়িয়ে মানবাধিকারের কথা বলতে পারি না। যারা তথাকথিত মানবন্ধন করছে, তারা অনেক কিছুই বলতে পারে, এটা ঠিক না। জাতিসংঘ সনদ অনুযায়ী, প্রতিটি মানুষের বাঁচার ও আত্মরক্ষার অধিকার সংরক্ষণ করা হয়েছে। 

‘যে পুলিশ জনগণের পুলিশ, যে পুলিশ জনগণের জান-মাল রক্ষায় নিয়োজিত; তথাকথিত রাজনীতির নামে সে পুলিশের ওপর নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়েছে। লাঠি দিয়ে পিটিয়ে রক্তাক্ত করেছে, যেসব ছবি সকলের কাছেই আছে। এমনকি, পুলিশ হাসপাতালটাতে ভাঙচুর করে অ্যাম্বুলেন্সগুলো পুড়িয়ে দেওয়া হয়েছে। এটা কি মানবাধিকার লঙ্ঘন না? আমরা কার কাছে বিচার চাইবো? ২০১৪ সালে ৩০-এর অধিক পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা করা হয়েছে। একটি দল বা গোষ্ঠী যারা এ কাজটি করেছেন, তারাই জাতিসংঘের সব আর্টিকেল লঙ্ঘন করছেন’।

অপর প্রশ্নে তিনি বলেন, বিএনপি ২৮ অক্টোবরের আগেও নানা কার্যক্রম চালিয়েছে। ২৮ অক্টোবরের পরে যখন ধ্বংসাত্মক কার্যক্রম চালিয়েছিল, এসব কার্যক্রমের জন্য তারা যুবদল-ছাত্রদলকে আট ভাগে ভাগ করেছে। তাদের সেসব নেতা পুলিশকে পিটিয়েছে। পুলিশের গাড়িতে হামলা করেছে। কোনও সভ্য জাতি এমন কাজ করতে পারে না। তারা হাসপাতালে হামলা চালিয়েছে। শুধু হাসপাতালে হামলাই করেনি, অ্যাম্বুলেন্সগুলো পুড়িয়ে দিয়েছে। 

ঢাকা/মাকসুদ/এনএইচ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়