ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বিএনপির ১৪ নেতাকর্মীর দণ্ড, খালাস ৫৩

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৭, ২১ ডিসেম্বর ২০২৩  
বিএনপির ১৪ নেতাকর্মীর দণ্ড, খালাস ৫৩

নাশকতার দুই মামলায় বিএনপির ১৪ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৫৩ জন খালাস পেয়েছেন। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ঢাকার পৃথক দুই মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এ রায় দেন।

মিরপুর মডেল থানার মামলা: পাঁচ বছর আগে রাজধানীর মিরপুর মডেল থানায় দায়ের করা নাশকতার এক মামলায় বিএনপির ১০ নেতাকর্মীর মধ্যে ৮ জনকে পৃথক দুই ধারায় আড়াই বছরের কারাদণ্ড দিয়েছেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিমের আদালত।

দণ্ডিতরা হলেন—ইমরান, আব্দুল কুদ্দুস, মিজানুর রহমান, আসিফ হোসেন রানা, আমির হোসেন, কামরুল ইসলাম, আক্তার হোসেন ও মানিক দত্ত।

এক ধারায় তাদের ছয় মাস করে সশ্রম কারাদণ্ড এবং ৫ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। আরেক ধারায় দুই বছর করে সশ্রম করাদণ্ড এবং ৫ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। ২০১৮ সালের নভেম্বর মাসে মিরপুর মডেল থানায় মামলাটি দায়ের করা হয়।

হাজারীবাগ থানার মামলা: ১৩ বছর আগে রাজধানীর হাজারীবাগ থানায় দায়ের করা নাশকতার মামলায় বিএনপির ৫৭ নেতাকর্মীর মধ্যে ৬ জনকে দেড় বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৫১ জন খালাস পেয়েছেন।

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহমেদ হুমায়ন কবীরের আদালত পৃথক দুই ধারায় তাদের কারাদণ্ড দেন। দণ্ডিতরা হলেন—আব্দুল লতিফ, আজিজ, সানাউল্লাহ, হাসু মিয়া, হাসু, আবুল খায়ের ওরফে লিটন। এক ধারায় তাদের এক বছরের কারাদণ্ড এবং আরেক ধারায় ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০১০ সালের নভেম্বর মাসে হাজারীবাগ থানায় মামলাটি দায়ের করা হয়।

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়