ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

বিকৃত সুরে গাওয়া ‘কারার ঐ লৌহ-কপাট’ অপসারণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৫, ৯ জানুয়ারি ২০২৪  
বিকৃত সুরে গাওয়া ‘কারার ঐ লৌহ-কপাট’ অপসারণের নির্দেশ

ভারতীয় সঙ্গীত পরিচালক এ আর রহমানের ‘বিকৃত সুরে’ গাওয়া জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কপাট’ গানটি সব ধরনের অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৯ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ বিষয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে উল্লিখিত নির্দেশ দেন। রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবীর পল্লব এ তথ্য নিশ্চিত করেছেন।

গত বছরের ৬ ডিসেম্বর ফেসবুক, ইউটিউবসহ সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে এ আর রহমানের ‘বিকৃত সুরে’ গাওয়া ‘কারার ঐ লৌহ-কপাট’ গানটি অপসারণ করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়।
হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইভ ফাউন্ডেশন ট্রাস্ট এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের ১০ আইনজীবীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির রিটটি দায়ের করেন। 

রিটে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসি ও কবি নজরুল ইনস্টিটিউটকে বিবাদী করা হয়।

এর আগে গত ১৯ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির বিবাদীদের এ আর রহমানের ‘বিকৃত সুরে’ গাওয়া ‘কারার ঐ লৌহ-কপাট’ গানটি অনলাইন প্ল্যাটফর্ম থেকে অপসারণ করতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিস পাঠান। নোটিস পাওয়ার সঙ্গে সঙ্গে গানটি অপসারণ করতে বলা হয়। কিন্তু, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ না নেওয়ায় এ রিট দায়ের করা হয়।

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়