ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

‘দেশে কি আইন-আদালত নেই’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৫, ১০ জানুয়ারি ২০২৪  
‘দেশে কি আইন-আদালত নেই’

আদালতে নেওয়ার পথে আদম তমিজি হক (ফাইল ফটো)

গ্রেপ্তারের ১৫-২০ দিনের মধ্যেও আলোচিত ব্যবসায়ী আদম তমিজী হককে আদালতে হাজির না করায় ক্ষোভ প্রকাশ করেছেন বিচারক।

বুধবার (১০ জানুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিব জামিন শুনানিকালে বলেন, গ্রেপ্তারের ১৫-২০ দিনের মধ্যে আদালতে হাজির না করে কীভাবে আসামিকে রাখা যায়। দেশে কি আইন-আদালত নেই?

এদিন আদম তমিজী হকের পক্ষে তার আইনজীবী আব্দুল্লাহ আল মামুন জামিন চেয়ে শুনানি করেন। শুনানিতে তিনি বলেন, আদম তমিজী হক মানসিক রোগী। হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ১১ ডিসেম্বর তাকে গ্রেপ্তার করা হয়। মানসিক অবস্থা খারাপ হওয়ায় আইনশৃঙ্খলা বাহিনীর পাহারায় তাকে সেখানেই চিকিৎসাধীন রাখা হয়। পরে পুলিশের পক্ষ থেকে তাকে আদালতে হাজির করতে প্রোডাকশন ওয়ারেন্ট ইস্যুর আবেদন করা হয়। আদালত তা মঞ্জুর করেন।
আদালত জানতে চান, তাকে কি চিকিৎসাধীন অবস্থায় গ্রেপ্তার করা হয়? আইনজীবী জানান, চিকিৎসাধীন অবস্থায় তাকে গ্রেপ্তার করা হয়। তখন আদালত জানতে চান, কোর্টে না এসে তিনি কিভাবে সেখানে ছিলেন? আইনজীবী জানান, তাকে আদালতে আনা সম্ভব ছিল না।

আদালত বলেন, বাংলাদেশের একটা সংবিধান আছে। তাহলে, সংবিধান ছিঁড়ে ফেলেন। গ্রেপ্তার হওয়ার পর ১৫-২০ দিনের মধ্যেও আসামিকে আদালতে হাজির করা হয়নি। এতদিন সেখানে কীভাবে থাকেন? দেশে কি আইন-আদালত নেই?

এর পর আদালত আদম তমিজী হকের জামিন আবেদন নাকচ করে দেন। পরে আদম তমিজী হকের আইনজীবী জানান, আইনের ব্যত্যয় ঘটায় আদালত আইন-শৃঙ্খলা বাহিনীর ওপর ক্ষোভ প্রকাশ করেছেন।

জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন বিতর্কিত কথা লিখেছিলেন আদম তমিজী হক। এ কারণে তার বিরুদ্ধে রাজধানীর দক্ষিণখান থানায় একটি মামলা হয়। গত ১০ ডিসেম্বর রাতে রাজধানীর গুলশানে নিজ বাসা থেকে আদম তমিজি হককে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেপ্তার করা হয়ে। তবে, গ্রেপ্তারের পর আদম তমিজি হকের আচরণ ও কথাবার্তার পরিপ্রেক্ষিতে তার সুস্থতা নিয়ে প্রশ্ন দেখা দেয়। মাদকাসক্ত মনে হওয়ায় তাকে মাদক নিরাময়কেন্দ্র বা রিহ্যাবে পাঠানো হয় চিকিৎসার জন্য। রিহ্যাবে ভর্তি করিয়ে বিষয়টি আদালতে জানানো হয় যে, তার এলোমেলো কথা-বার্তায় ডিবির মনে হয়েছে, তার চিকিৎসা প্রয়োজন। পরে আদালতের নির্দেশে জাতীয় মানসিক হাসপাতালে তাকে চিকিৎসার জন্য পাঠানো হয়। 

গত ৪ জানুয়ারি আদম তমিজী হককে আদালতে হাজির করা হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়