ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বই পড়া অভ্যাসে পরিণত করা খুব প্রয়োজন: প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৫, ১৭ জানুয়ারি ২০২৪   আপডেট: ০৮:৫৭, ১৭ জানুয়ারি ২০২৪
বই পড়া অভ্যাসে পরিণত করা খুব প্রয়োজন: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, কোনো বই পড়াই বৃথা যায় না। সব বইয়েই জ্ঞানের স্পর্শ আছে। তাই বই পড়াটা অভ্যাসে পরিণত করা খুব প্রয়োজন।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, বইয়ের সমাহার আমরা দেখতে পাই লাইব্রেরিতে। আজকাল লাইব্রেরির কলেবর পরিবর্তন হয়ে যাচ্ছে। বেশিরভাগ মানুষ আজকাল মোবাইল ফোনে পড়ছে। আরও পড়ার ব্যবস্থা আছে। যে জন্য লাইব্রেরির প্রতি আকর্ষণ কিছুটা কমছে। আমাদের এই উপমহাদেশে অনেক পুরনো লাইব্রেরি আছে। কিন্তু সেসব লাইব্রেরিতে মানুষের পদচারণা অনেকাংশে কমে গেছে। লাইব্রেবির প্রতি আকর্ষণ বাড়াতে হবে। সেটি করতে হলে পাঠক বাড়াতে হবে।

ওবায়দুল হাসান বলেন, কোনো বই পড়াই বৃথা যাবে না। সে আপনি আইনের বই পড়েন বা সাহিত্যের বই পড়েন বা রান্নার বই। সব বইয়েই জ্ঞানের স্পর্শ আছে। তাই বই পড়াটা অভ্যাসে পরিণত করা খুবই প্রয়োজন। আইনের বইয়ের বাইরে অন্যান্য বই পড়লে মামলায় আইনি যুক্তি উপস্থানের পাশাপাশি সিদ্ধান্ত নিতে বা রায় দিতে সহায়তা করবে। পড়াশোনা বৃথা যাবে না। পড়ার কোনো বিকল্প হয় না, তবে পড়ার একমাত্র সম্পূরক হচ্ছে ভ্রমণ।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির। অনুষ্ঠানে বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সমতির সম্পাদক আব্দুন নূর দুলাল, সাবেক সম্পাদক মমতাজ উদ্দিন মেহেদী।

বক্তব্য পর্ব শেষে প্রধান বিচারপতি ফিতা কেটে এবারের বইমেলার উদ্বোধন করেন। পরে বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

প্রতি বছর বইমেলার আয়োজন করে থাকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সমিতি ভবনের ভেতরের খালি জায়গায় এই বইমেলার আয়োজন করা হয়। এবারের মেলায় ৪১টি স্টল স্থাপন করা হয়েছে। আইনের বইয়ের পাশাপাশি বিভিন্ন বিষয়ের বই পাওয়া যাচ্ছে মেলার স্টলে। আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মেলা চলবে।

/মামুন/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়