ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

পাসপোর্ট অফিসে দুদকের হানা, ৩ জন প্রত্যাহার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ২৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ২১:৪৩, ২৫ জানুয়ারি ২০২৪
পাসপোর্ট অফিসে দুদকের হানা, ৩ জন প্রত্যাহার

রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসে হানা দিয়েছে দুর্নীতি দমন কমিশন। এ সময় হাতেনাতে এক দালালকে (মুজিবর রহমান) আটক করে পাসপোর্ট অফিসের প্রশাসনকে হস্তান্তর করে দুদক টিম। দালালের সঙ্গে যোগসাজশের অভিযোগ প্রমাণিত হলে দুদকের সুপারিশে দায়িত্বরত ৩ আনসারকে তাৎক্ষণিক প্রত্যাহার করা হয়।

প্রত্যাহার ৩ জন আনসার সদস্য হলেন- শামীম, আজিজুর রহমান ও নূর আলম। বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে জানাবে পাসপোর্ট অধিদপ্তর।

আগারগাঁও পাসপোর্ট অফিসে দালালদের দৌরাত্ম্য ও সেবাপ্রার্থীদের হয়রানির খবর পেয়ে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে ছদ্মবেশে হানা দেয় দুদকের এনফোর্সমেন্ট টিম। ঘটনাস্থলে গিয়ে ছদ্মবেশে গ্রাহক সেজে সেবা নিতে গেলে দালালদের দৌরাত্ম্য দেখতে পায়। দালালদের সঙ্গে আনসার সদস্যদের যোগসাজশ চোখে পড়ে তাদের। এরপর টিমের সদস্যরা একজন দালালকে হাতেনাতে ধরে পরিচালক প্রশাসন বরাবর নিয়ে যায়।

এ সময় পরিচালক প্রশাসন দুদকের টিমকে জানায়, প্রতিমাসে এখানে র‍্যাবের অভিযান চালানো হয়। আটককৃত দালালের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার হবে। এ ছাড়াও, দালালদের যোগসাজশের অপরাধে ৩ আনসার সদস্যকে তাৎক্ষণিক প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।

দুদকের টিম বিভিন্ন অভিযোগের বিষয়ে বিস্তারিত রেকর্ডপত্র সংগ্রহ করেন। পাসপোর্ট অফিস থেকে রেকর্ডপত্র সরবরাহ করা হয়। এনফোর্সমেন্ট টিম দ্রুত কমিশন বরাবর এ বিষয়ে বিস্তারিত রিপোর্ট প্রদান করবে বলে জানানো হয়েছে।

এদিকে, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তাদের বিরুদ্ধে অন্যের জমি দখল ও অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটিয়ে বহুতল ভবন নির্মাণের অভিযোগের প্রেক্ষিতে  দুদক, জেকা, চট্টগ্রাম-১ হতে অপর একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়।

টিম পরিদর্শনে ৯ তলা ভবনের অনুমোদন থাকলেও ভবনমালিক ১২ তলা নির্মাণ করেন। এ ছাড়াও, নকশা-বহির্ভূত ভবন নির্মাণের প্রমাণ পায় টিম। এ বিষয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নিকট থেকে অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করা হয়। রেকর্ডপত্র যাচাই করে কোনও কর্মকর্তার জড়িত থাকলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে এনফোর্সমেন্ট টিম কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে বলে কমিশন থেকে জানানো হয়েছে।

নঈমুদ্দীন/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়