ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

মহান শহিদ দিবস উপলক্ষে দেশব্যাপী র‌্যাবের নিশ্ছিদ্র নিরাপত্তা 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৮, ২০ ফেব্রুয়ারি ২০২৪  
মহান শহিদ দিবস উপলক্ষে দেশব্যাপী র‌্যাবের নিশ্ছিদ্র নিরাপত্তা 

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে র‌্যাব বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। এর অংশ হিসেবে ১৮ ফেব্রুয়ারি থেকে গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে র‌্যাব। 

সোমবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব তথ্য জানিয়েছেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) এম খুরশিদ হোসেন। 

তিনি বলেছেন,  মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবেন। রাজধানীসহ সারা দেশে মানুষ শহিদ মিনারে শ্রদ্ধা জানাবেন। দিবস পালনে কেন্দ্রীয় শহিদ মিনারসহ অন্যান্য শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। সার্বিকভাবে সব ধরনের ঝুঁকি পর্যালোচনা করে অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থা এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে র‌্যাব নিরাপত্তা জোরদার করেছে। ২১ ফেব্রুয়ারি উপলক্ষে ইতোমধ্যে জারি করা আইন-শৃঙ্খলাবিষয়ক নির্দেশনা বাস্তবায়নে র‌্যাব কাজ করছে। যেকোনো ধরনের বিশৃঙ্খলা ও অনাকাঙিক্ষত পরিস্থিতি এড়াতে ঢাকাসহ সারা দেশে র‌্যাবের পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। সারা দেশে র‌্যাবের সব ব্যাটালিয়ন স্ব স্ব অধিক্ষেত্রে নিরাপত্তা কার্যক্রম অব্যাহত রেখেছে। 

র‌্যাবের ডিজি বলেন, কেন্দ্রীয় শহিদ মিনার এলাকায় র‌্যাব-৩ এর সার্বিক ব্যবস্থাপনায় অবজারভেশন পোস্ট এবং চেকপোস্ট স্থাপনের মাধ্যমে র‌্যাব অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে প্রয়োজনীয় সমন্বয়করে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে। শহিদ মিনারের নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে বিবেচনা করে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড প্রয়োজনীয় সুইপিং করবে। যেকোনো উদ্ভূত পরিস্থিতি মোকাবিলার জন্য র‌্যাবের স্পেশাল ফোর্স ও হেলিকপ্টার সার্বক্ষণিকভাবে প্রস্তুত আছে।

শহিদ মিনারমুখী রাস্তার মোড়গুলোতে চেকপোস্ট স্থাপনের মাধ্যমে সন্দেহভাজন ব্যক্তিদের প্রয়োজনীয় তল্লাশির মাধ্যমে যথাযথ নিরাপত্তা নিশ্চিত করা হবে। শহিদ মিনারসহ অনুষ্ঠানস্থলে আগত নারী ও শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং ইভটিজিং বা যেকোনো ধরনের হয়রানি প্রতিরোধে সতর্ক দৃষ্টি রাখবে র‌্যাব। 

তিনি বলেন, ভার্চুয়াল জগতে যেকোনো ধরনের গুজব/উস্কানিমূলক তথ্য/মিথ্যা তথ্য ছড়ানো প্রতিরোধে র‌্যাবের সাইবার মনিটরিং টিম সার্বক্ষণিক নজরদারি অব্যাহত রেখেছে। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, মহান ২১ ফেব্রুয়ারি বা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সুনির্দিষ্টভাবে কোনো ঝুঁকি বা হুমকি নেই। তারপরও আমরা নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজিয়েছি। যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য আমরা প্রস্তুত আছি।

মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়