ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ওয়াহেদের এমপি পদ বৈধ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪০, ১২ মার্চ ২০২৪   আপডেট: ১৫:৫৬, ১২ মার্চ ২০২৪
ওয়াহেদের এমপি পদ বৈধ

ময়মনসিংহ-১১ আসনে মোহাম্মদ আব্দুল ওয়াহেদের এমপি পদের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করেছেন আপিল বিভাগ। এর ফলে এমপি হিসেবে তার দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

মঙ্গলবার (১২ মার্চ) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তানজীবুল আলম। এমপি ওয়াহেদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।

আব্দুল ওয়াহেদের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ তুলে গত বছরের ২৩ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর চিঠি দেন নৌকা প্রতীকের প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ। এ বিষয়ে কোনো সাড়া না পেয়ে গত ২৮ ডিসেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন তিনি।

ওই রিট বিচারাধীন থাকায় অবস্থায় গত ৭ জানুয়ারি নির্বাচন হয়। নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আব্দুল ওয়াহেদ ট্রাক প্রতীকে ৯৫ হাজার ২৮০ ভোট পেয়ে বিজয়ী হন। আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ ৫৬ হাজার ৪২১ ভোট পেয়ে পরাজিত হন। ৯ জানুয়ারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদকে নির্বাচিত ঘোষণা করে গেজেট জারি করে নির্বাচন কমিশন। এর পর নৌকার প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ হাইকোর্টে একটি সম্পূরক আবেদন করেন। 

গত ১০ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১১ (ভালুকা) আসনের ফল ঘোষণা করে জারি করা গেজেট স্থগিত করতে রুল জারি করেন হাইকোর্ট। একই সঙ্গে ময়মনসিংহ-১১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ আব্দুল ওয়াহেদের পাপুয়া নিউগিনির নাগরিকত্বের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (ইসি) বরাবরে করা আবেদন চার সপ্তাহের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত।

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়