ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

কেরানীগঞ্জে তৈরি হতো নকল ভ্যাকসিন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৩, ৯ এপ্রিল ২০২৪  
কেরানীগঞ্জে তৈরি হতো নকল ভ্যাকসিন

নকল ওষুধ তৈরির অভিযোগে চারজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ

‘হেপাবিগ ভ্যাকসিন’ ব্যবহৃত হয় হেপাটাইটিস বি রোগ প্রতিরোধে। গর্ভবতী নারীদের জন্য গুরুত্বপূর্ণ এ ওষুধ। দেশের বাজারে কোরিয়ান এই ভ্যাকসিনের দাম প্রায় সাড়ে ৪ হাজার টাকা। অথচ, মাত্র ১০ টাকা দামের টিটেনাস দিয়ে নকল সিল বসিয়ে ‘হেপাবিগ ভ্যাকসিন’ নামে নকল ভ্যাকসিন বাজারে বিক্রি করত একটি চক্র। নকল এ ওষুধ তৈরি করা হতো ঢাকার কেরানীগঞ্জে। নকল ওষুধ তৈরির অভিযোগে ওই চক্রের চারজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। 

সোমবার (৮ এপ্রিল) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা তথ্য জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন উর রশিদ। 

তিনি বলেছেন, শুধু হেপাবিগ নয়, এই চক্রটির হাতে তৈরি হতো ভিটামিন ডি৩ অ্যাম্পুল ইনজেকশন, রেসোগাম পি, ক্লোপিকজল ডিপোর্ট, ফ্লুয়ানজল ডিপোর্ট, হেপাবিগ হেপাটাইটিস বিসহ বিভিন্ন দেশি-বিদেশি ব্র্যান্ডের নকল অ্যান্টিবায়োটিক ওষুধ। রোববার (৭ এপ্রিল) রাজধানীর কোতোয়ালি থানা এলাকা ও কেরানীগঞ্জে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় আনুমানিক ১ কোটি টাকা দামের নকল ওষুধ জব্দ করা হয়। 

মোহাম্মদ হারুন উর রশিদ আরও বলেন, সাম্প্রতিক সময়ে ডিবির অভিযানে প্রায় ২ কোটি টাকার নকল ওষুধসহ একটি বড় চক্রকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়েছে। খবর আসে, তাদেরই সহযোগী মিটফোর্ড থেকে ওষুধের কাঁচামাল সংগ্রহ করে দেশি-বিদেশি বিভিন্ন ইনজেকশন তৈরি করে বাজারজাত করছে। চক্রটি টিটেনাস দিয়ে হেপাটাইটিস বি ভ্যাকসিন বানাতো, ভিটামিন বি৩ বানাচ্ছিল এক্টুপিস সকেট দিয়ে এবং ক্লোপিকজল বানাতো ইন্ডিয়ান ড্রাইকিজাম অ্যাম্পুল দিয়ে। নকল ওষুধগুলো বানিয়ে অধিক লাভে বিক্রি করত। টিটেনাস ১০ টাকা দিয়ে কিনে হেপাবিগ বানিয়ে ৪ হাজার ৬০০ টাকায়, ক্লোপিকজল ৫ টাকা দিয়ে বানিয়ে ডেনমার্কের ওষুধ বলে বিক্রি করে ৪৫০ টাকায়। গর্ভবতী মহিলাদের প্রয়োগ করা হয় রোসোগাম পি। জেয়সন গ্রুপের একট্রোপিন ১০ টাকা দিয়ে কিনে রোসোগাম বানিয়ে সাড়ে ৪ হাজার টাকা বিক্রি করত। এসব নকল ওষুধের কার্যকারিতা না থাকায় সাধারণ মানুষ কোনো সেবা পেত না। বরং নানাভাবে ক্ষতির সম্মুখীন হতো। 

মাকসুদ/রফিক 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়