ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

১০৯ কোটি টাকা আত্মসাৎ: ইউসিবিএলের সাবেক এমডির বিরুদ্ধে মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ১৩ মে ২০২৪   আপডেট: ২৩:০৫, ১৩ মে ২০২৪
১০৯ কোটি টাকা আত্মসাৎ: ইউসিবিএলের সাবেক এমডির বিরুদ্ধে মামলা

ঋণ জালিয়াতির মাধ‌্যমে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) ১০৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক শাহাজাহান ভূইয়াসহ দুজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৩ মে) দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ মামলাটি দায়ের করেন। দুদকের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলায় বগুড়ার মের্সাস দত্ত ট্রেডার্সের স্বত্বাধিকারী সমীর প্রসাদ দত্তকেও (৬১) আসামি করা হয়েছে। তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ এবং দুর্নীতি দমন প্রতিরোধ আইন, ১৯৪৭-এর ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

দুদক জানিয়েছে, ইউসিবিএলের তৎকালীন এমডি অবৈধ সুবিধা দিয়ে মেসার্স দত্ত ট্রেডার্সের সঙ্গে পরস্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে অপরাধজনক বিশ্বাসভঙ্গের মাধ্যমে ব্যাংকের ১০৯ কোটি ২০ লাখ ৯৯ হাজার ৪০৫ টাকা আত্মসাৎ করেছেন।

মামলার এজাহারে বলা হয়েছে, মেসার্স দত্ত ট্রেডার্সকে মোট ৫৮ কোটি টাকা ঋণ দেয় ইউসিবি বগুড়া শাখা। অথচ, ব্যাংক মর্টগেজ রাখে মাত্র ১৩ কোটি টাকার সমপরিমাণ সম্পদ। যার মধ্যে তৃতীয় পক্ষের সম্পত্তি ও মর্টগেজও নেওয়া হয়েছে, যা ঋণ বিতরণ নীতিমালার সম্পূর্ণ পরিপন্থী।

অভিযোগে বলা হয়েছে, সমীর দত্ত মের্সাস দত্ত ট্রেডার্সের অনুকূলে ইউসিবিএল ব্যাংকের বগুড়া শাখায় টেকওভার ঋণের জন্যে আবেদন করার দিনই ফাইল প্রস্তুত করে তা প্রধান কার্যালয়ে পাঠানো হয়। রেকর্ডপত্র ঠিকমতো যাচাই-বাছাই না করে এবং মাত্র ৯ কোটি ৫২ লাখ টাকার সমপরিমাণ সহায়ক সম্পত্তি জামানত রেখে ৭ দিনের মধ্যে ৪৯ কোটি টাকা টেকওভার ঋণ দেওয়ার অনুমোদন দেয় প্রধান কার্যালয়।

এর পর ৩ মাস না যেতেই নিয়ম-নীতি উপেক্ষা করে মাত্র ১৩ কোটি টাকার সমপরিমাণ সহায়ক সম্পত্তি জামানত রেখে ঋণসীমা বাড়িয়ে ৪৯ কোটি টাকা থেকে ৫৮ কোটি টাকা করা হয়।
সীমা বাড়িয়ে ঋণ দেওয়ার ৬ মাস যেতে না যেতেই মের্সাস দত্ত ট্রেডার্স ঋণের সুদ দিতে ব্যর্থ হলে নিয়ম ভেঙে ইউসিবিএল কয়েক বার ঋণের সুদ মওকুফ করে দেয় বলে মামলায় অভিযোগ করা হয়েছে।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়