ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

‘শিশু নিখোঁজ’ নিয়ে বিভ্রান্ত না হতে পুলিশের আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ৭ জুলাই ২০২৪   আপডেট: ২৩:০৮, ৭ জুলাই ২০২৪
‘শিশু নিখোঁজ’ নিয়ে বিভ্রান্ত না হতে পুলিশের আহ্বান

ছবি: সংগৃহীত

‘শিশু নিখোঁজ’ নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছে পুলিশ হেডকোয়ার্টার্স। রোববার (৭ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়েছে।

এতে বলা হয়, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘শিশু নিখোঁজ’ সংক্রান্ত পোস্ট পুলিশ হেডকোয়ার্টার্সের নজরে এসেছে। ‘শিশু নিখোঁজ’ সংক্রান্ত এ ধরনের পোস্ট নিছক গুজব। এ ধরনের গুজবে বিভ্রান্ত বা আতঙ্কিত না হওয়ার জন্য পুলিশ হেডকোয়ার্টার্স সকলের প্রতি অনুরোধ জানাচ্ছে।

পুলিশ হেডকোয়ার্টার্স বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের গুজব রটনাকারীদের বিরুদ্ধে বাংলাদেশ পুলিশ তৎপর রয়েছে। কেউ এ ধরনের গুজব ছড়ালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কয়েকদিন ধরে একের পর এক ‘নিখোঁজ’ সংবাদে সয়লাব ফেসবুক। বিশেষ করে শনিবার (৭ জুলাই) সন্ধ্যায় ভাইরাল হয় একটি পোস্ট। যেখানে বলা হয়, গত ৪৮ ঘণ্টায় ঢাকা ও চট্টগ্রাম থেকে নিখোঁজ হয়েছে ৩৫ শিক্ষার্থী।

মুহূর্তেই ভাইরাল হয়ে যায় পোস্টটি। বিভিন্ন গ্রুপে আসতে শুরু করে একের পর এক নিখোঁজ বিজ্ঞপ্তি। বিভিন্ন গ্রুপ ও পেজ থেকে দেয়া শিশু কিংবা বিভিন্ন বয়সি ছেলে-মেয়ে নিখোঁজের পোস্টগুলো উদ্বেগ সৃষ্টি করে। অনেকেই এসব পোস্ট শেয়ার করেন।

সেখান থেকেই সামনে আসে রাজধানীর মিরপুর থেকে নিখোঁজ হওয়া শিশু রাকিবের নাম। গত ২৬ জুন রাস্তা থেকে নিখোঁজ হয় রাকিব, থানায় করা সাধারণ ডায়েরিতে এমনটাই উল্লেখ করেন তার বড় ভাই।

এদিকে, নিখোঁজ হওয়া এক শিক্ষার্থীকে উদ্ধার করেছে তেজগাঁও থানা পুলিশ। পরে জানা যায়, পড়াশোনার চাপ বাড়ায় নিজেই বাড়ি ছেড়েছিল সেই শিক্ষার্থী।

তবে, সামাজিক মাধ্যমে নির্দিষ্ট একটি গোষ্ঠীর চিহ্নিত কিছু প্ল্যাটফর্ম থেকে একের পর এক দেওয়া হচ্ছে শিশু নিখোঁজের পোস্ট। মূলত ভাইরাল হওয়া এবং অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করার জন্যই এ ধরনের অপতথ্য ছড়ানো হচ্ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

অবশ্য এরমধ্যেই শিশু নিখোঁজের বিষয়ে ভাইরাল হওয়া সেই পোস্ট সরিয়ে নিয়েছেন পোস্টদাতা সাফিউল্লাহ সাফা।

মাকসুদ/এনএইচ 


সর্বশেষ

পাঠকপ্রিয়