ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

সীমান্ত হত্যা বন্ধ ও মাদক পাচার রোধে গুরুত্বারোপ বিজিবি-বিএসএফের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৬, ১৬ সেপ্টেম্বর ২০২৪  
সীমান্ত হত্যা বন্ধ ও মাদক পাচার রোধে গুরুত্বারোপ বিজিবি-বিএসএফের

বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে সৌজন্য সাক্ষাৎ

বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। এ সময় ভূমি বিরোধ নিষ্পত্তি, সীমান্ত হত্যা বন্ধ ও মাদক পাচার রোধে গুরুত্বারোপ করা হয়েছে।

রোববার বিএসএফের আহ্বানে বিজিবির কুষ্টিয়া ব্যাটালিয়নের জামালপুরে ১৫২/৭-এস পিলার সংলগ্ন ভারতের অভ্যন্তরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিজিবির পক্ষে কুষ্টিয়া ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মাহবুব মুর্শেদ রহমান এবং বিএসএফের পক্ষে রওশনবাগ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট বিক্রম দেব সিং নেতৃত্ব দেন।

সৌজন্য সাক্ষাতে গত ১০ ফেব্রুয়ারি বিজিবির কুষ্টিয়া ব্যাটালিয়নের অধীনস্থ চল্লিশপাড়া বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার ১৫৭/এমপি থেকে ৮৫/১০-এস এলাকায় উভয় দেশের সার্ভেয়ার এবং বিজিবি ও বিএসএফ কর্তৃপক্ষের সিদ্ধান্ত বৈঠকে ২৪০ একর জমির বিরোধ নিষ্পত্তি নিয়ে আলোচনা হয়। এর মধ্যে ভারতের অভ্যন্তরে বাংলাদেশের আনুমানিক ২০০ একর জমি এবং বাংলাদেশের অভ্যন্তরে ভারতের আনুমানিক ৪০ একর জমি নিয়ে বিরোধ রয়েছে। আগামী অক্টোবরে সুবিধাজনক সময়ে উভয় দেশের সার্ভেয়ার এবং বিজিবি-বিএসএফ এর উপস্থিতিতে পুনরায় জরিপ করা হবে। এরপর তা জমির প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর ও গ্রহণ কার্যক্রম সম্পন্ন করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

এছাড়া সীমান্তে বিএসএফ প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করে বাংলাদেশী নাগরিক হত্যার ব্যাপারে কড়া প্রতিবাদসহ নিরীহ বাংলাদেশি নাগরিকদেরকে সীমান্তে আটক না করা, ভারত থেকে বিভিন্ন ধরনের মাদকদ্রব্য ও নিষিদ্ধ কোনো পণ্য যাতে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করতে না পারে এবং আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সীমান্তবর্তী জনসাধারণ যাতে অবৈধভাবে সীমান্তের উভয় পাশের পূজামণ্ডপে যাওয়া-আসা করতে না পারে সে ব্যাপারে ফলপ্রসূ আলোচনা হয়।


সর্বশেষ

পাঠকপ্রিয়