ঢাকা     শনিবার   ১৯ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৩ ১৪৩১

রাজধানীতে বিদ্যুৎ অফিসে চাঁদাবাজি, গ্রেপ্তার ২ 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৬, ১৯ অক্টোবর ২০২৪  
রাজধানীতে বিদ্যুৎ অফিসে চাঁদাবাজি, গ্রেপ্তার ২ 

রাজধানীর পূর্ব তেজতুরী বাজার এলাকায় বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠানের কার্যালয়ে চাঁদাবাজির ঘটনায় দুজনকে গ্রেপ্তার করেছে তেজগাঁও থানা পুলিশ। গ্রেপ্তার দুজন হলেন— মো. বিল্লাল হোসেন ও মো. রিপন।

শনিবার (১৯ অক্টোবর) বিকেলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন বিভাগের উপ-কমিশনার মুহাম্মদ তালেবুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় কারওয়ান বাজার এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গত ২৭ সেপ্টেম্বর বাদী মোহাম্মদ আবু মুছার (৪৭) অভিযোগের পরিপ্রেক্ষিতে তেজগাঁও থানায় একটি মামলা হয়। 

মামলার এজাহার সূত্রে জানা গেছে, অভিযোগকারী আবু মুছা ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) অনুমোদিত প্রতিষ্ঠান খাজা গরীবে নেওয়াজ জেনারেটর অ্যান্ড পাওয়ার ডিস্ট্রিবিউশন সেন্টার ও ইন্টারন্যাশনাল ডিস্ট্রিবিউশন পাওয়ারে (আইডিপি) প্রকল্প পরিচালক পদে কর্মরত। তার প্রতিষ্ঠান বিদ্যুৎ চুরি বন্ধ ও রাজস্ব আদায়ের স্বার্থে সরকারের অনুমোদিত মিটারগুলো আইডিপির অনুকূলে সংযোগ নেয়। পরবর্তীতে আইডিপি সংযোগগুলো সঠিকভাবে পরিচালনা করে দৈনন্দিন বিদ্যুৎ বিল আদায় করে সরকারকে পরিশোধ করে। মামলায় এজাহারনামীয় তিনজনসহ অজ্ঞাতনামা ১০-১২ জন আইডিপির নিয়ন্ত্রিত এলাকায় বিদ্যুৎ লাইন সংযোগ গ্রহণকারী ভোক্তাদের কাছ থেকে বিভিন্ন সময়ে খুন-জখমের ভয় দেখিয়ে জোরপূর্বক প্রায় ২০ লাখ টাকা চাঁদা আদায় করেছে। তা সত্ত্বেও গত ৪ সেপ্টেম্বর সন্ধ্যায় তারা আইডিপির তেজগাঁওয়ের পূর্ব তেজতুরী বাজারের অফিসে এসে বিদ্যুতের লাইন চালানোর জন্য ১০ লাখ টাকা চাঁদা দাবি করে। চাঁদা না দিলে প্রতিষ্ঠান ও কর্মচারীদের বড় ধরনের ক্ষতি করার হুমকি দেয়। সিসিটিভি ফুটেজ এবং গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় আসামি মো. বিল্লাল হোসেন ও মো. রিপনকে গ্রেপ্তার করা হয়। 

মো. বিল্লাল হোসেন ও মো. রিপনসহ এজাহারনামীয় আসামিরা কারওয়ান বাজার এলাকার চিহ্নিত চাঁদাবাজ। তাদের ভয়ে সাধারণ ব্যবসায়ীরা সব সময় আতঙ্কিত থাকে। সাধারণ ব্যবসায়ীরা উল্লিখিত আসামিদের চাঁদা না দিলে তারা নানা রকম হুমকি দিতো। 

উল্লেখ্য, মো. বিল্লাল হোসেনের বিরুদ্ধে তেজগাঁও থানায় একটি মাদক মামলা এবং মো. রিপনের বিরুদ্ধে তেজগাঁও থানায় একটি হত্যা মামলা রয়েছে। 

মাকসুদ/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়