ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

হেয়ার ডাই যখন জটিল রোগের কারণ

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২২ ১০:০২:৩৬ এএম     ||     আপডেট: ২০২০-০১-২২ ১২:২৭:০৮ পিএম

ফ্যাশনের অংশ হিসেবেই বিশ্বের বেশিরভাগ দেশে নারী-পুরুষরা চুলে ডাই করে অর্থাৎ রং ব্যবহার করেন। জানা গেছে, বিশ্বের ৩৫ শতাংশের মতো নারী ও ২০ শতাংশের মতো পুরুষ তাদের চুলে রং ব্যবহার করেন।

তবে স্থায়ী বা অস্থায়ীভাবে ডাই করার জন্য যেসব রং ব্যবহার করা হয়, তাতে থাকা কেমিক্যাল মানুষের শরীরের জন্য নেতিবাচক প্রভাব ফেলে। হেয়ার ডাইয়ে অ্যামোনিয়া ছাড়াও ফরমালডিহাইড, পি-ফেনেলিনডায়ামিন, কয়লার দ্রবণ, রিজোরসিনল, ইউজিনল এর মতো কিছু রাসায়নিক থাকে। এগুলো ক্যানসার সহ নানা ধরনের রোগের জন্য দায়ী। হেয়ার ডাই যেসব রোগের জন্ম দিতে পারে জানি চলুন।

ফুসফুস ও কিডনি সমস্যা: হেয়ার ডাইতে সাধারণত পি-ফেনেলিনডায়ামিন নামের যে রাসায়নিক ব্যবহার করা হয়, সেটি মূত্রথলি ও ফুসফুস ক্যানসার, কিডনির জটিলতা তৈরি করতে পারে। ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যানসারে ছাপা হওয়া এক গবেষণায় জানা গেছে, যেসব লোক মাসে একবার হেয়ার ডাই ব্যবহার করেন, তাদের মূত্রথলির ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। যদি হেয়ার ডাই গাঢ় কালো বা বাদামি রংয়ের হয়, তাহলে তাদের এই ঝুঁকি আরো বেড়ে যায়।

শ্বাস-প্রশ্বাসের সমস্যা: হেয়ার ডাইয়ে অ্যামোনিয়া ও হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহার করে ব্লিচ তৈরি করা হয়। এসব রাসায়নিক উন্মুক্ত করা হলে তা অ্যাজমা ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা তৈরি করে। যাদের আগে থেকেই অ্যাজমা বা শ্বাস-প্রশ্বাসের সমস্যা আছে, তাদের জন্য এসব রাসায়নিক আরো ক্ষতিকর হয়।

হরমোনের ভারসাম্য নষ্ট হয়: ইউরোপিয়ান জার্নাল অব পাবলিক হেলথে ছাপা হওয়া আরেক গবেষণায় জানা গেছে, হেয়ার ডাইয়ে রিজোরসিনল নামের যে রাসায়নিক ব্যবহার করা হয়, তা শরীরের টেস্টোস্টেরন হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। যেসব নারী ১০ বছরের বেশি সময় ধরে হেয়ার ডাই ব্যবহার করেন, অন্যদের তুলনায় তাদের টেস্টোস্টেরন হরমোনের মাত্রা ১৪ শতাংশ বেশি হয়।

অ্যালার্জির সমস্যা দেখা দেয়: গবেষণায় দেখা গেছে, হেয়ার ডাইয়ে পি- ফেনেলিনডায়ামিন নামের যে রাসায়নিক থাকে, তা ত্বকে অ্যালার্জি সৃষ্টি করে।

ক্যানসার: হেয়ার ডাইয়ে ব্যবহৃত ফরমালডিহাইড, কয়লার দ্রবণ, লেড এসিটেট মূত্রথলি, ব্রেস্ট ও প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

সতর্কতা

হেয়ার ডাই ব্যবহার করার আগে তাই কিছু সতর্কতা অবলম্বন করা উচিত আপনার।

* স্থায়ী হেয়ার ডাই না করে অস্থায়ীভাবে হেয়ার ডাই করুন।

* অ্যালার্জির সমস্যা আছে কি না, তা জানতে প্যাচ টেস্ট করিয়ে হেয়ার ডাই করুন।

* চুলে যেকোনো ধরনের রং ব্যবহারের আগে ডার্মাটোলজিস্ট বা ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

ঢাকা/ফিরোজ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও