ঢাকা, বুধবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা: তারকা হোটেলগুলোর তিন হাজার কোটি টাকা ক্ষতির শঙ্কা

লাইফস্টাইল ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৪ ৭:৪২:১৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৫ ১২:৪৪:০২ এএম

করোনার কারণে বিদেশি অতিথিদের আগমন বন্ধ থাকায় এদেশে আর্ন্তজাতিক পাঁচ তারকা চেইন হোটেল এবং তারকা সম্পন্ন হোটেলগুলোর ব্যবসায় ধস নেমেছে। এসব হোটেলগুলো অতিথিশূন্য হয়ে পড়ায় ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল অ্যাসোসিয়েশনের (বিআইএইচএ) পক্ষ থেকে বলা হয়েছে,  গত ফেব্রুয়ারি থেকে আগামী জুন ২০২০ পর্যন্ত পূর্বানুমান হিসেবে তাদের অন্তর্ভুক্ত হোটেলগুলো এবং অন্যান্য ও ৫০০টি হোটেল প্রায় ৩০০০ কোটি টাকার আর্থিক ক্ষতির সম্মুখীন হবে। এ শিল্পের সঙ্গে প্রায় ৫ লক্ষাধিক জনবল প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। বর্তমান অবস্থার প্রেক্ষিতে প্রায় ১ লাখের বেশি স্থায়ী/অস্থায়ী শ্রমিক ও কর্মচারী চাকরিচ্যুত/মাসিক বেতন সুবিধা থেকে বঞ্চিত হবে।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এইচ এম হাকিম আলী জানিয়েছেন, করোনাভাইরাসের উদ্ভুত পরিস্থিতিতে হোটেলগুলোর বর্তমান অবস্থা চরম সংকট বিরাজমান। কোনো কোনো হোটেলের অকোপেন্সির হার ১ শতাংশ থেকে ২ শতাংশ। আবার কিছু হোটেল অনির্দিষ্টকালের জন্য লগডাউন হয়েছে। এরূপ অবস্থা বহাল থাকলে হোটেলগুলোর পক্ষে অপারেশন কার্যক্রম পরিচালনা করা সম্ভব হবে না।

বর্তমান অবস্থা থেকে উত্তোরণের জন্য প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ এবং প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে অনুদান প্রদানের জন্য অর্থমন্ত্রী ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রীর সহযোগিতা কামনা করেছে বিহা।

হোটেল তথা পর্যটন শিল্পকে রক্ষায় সংগঠনটি তাদের অন্তর্ভুক্ত হোটেলগুলোর শ্রমিক ও কর্মচারীদের ডিসেম্বর ২০২০ পর্যন্ত বেতন বাবদ প্রতিমাসে প্রত্যেক কর্মচারীদেরকে ৫০ হাজার টাকা আর্থিক অনুদান প্রদানের বিষয়টি বিবেচনার করার আহবান জানিয়েছে। এছাড়া হোটেলগুলোর মাসিক বিদ্যুৎ বিল, গ্যাস বিল ও পানির বিল ডিসেম্বর ২০২০ পর্যন্ত মওকুফ এবং শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতার উপর আয়কর মওকুফের প্রত্যাশা ব্যক্ত করেছে।

 

ঢাকা/ফিরোজ