ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

মেখে রাখা আটা কালো হওয়া ঠেকাতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৫, ২৭ এপ্রিল ২০২৩  
মেখে রাখা আটা কালো হওয়া ঠেকাতে যা করবেন

সকালে রুটি খান অনেকেই। আবার অফিসের টিফিনেও রুটি আর সবজি নিয়ে যেতে পছন্দ করেন কেউ কেউ। প্রতিদিন রুটি করতে হয় বলে অনেকেই একসঙ্গে অনেকটা আটা মেখে রেখে দেন।

কিন্তু সমস্যা হল, আটা মেখে কিছুদন রেখে দিলে আবার কালো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ইচ্ছে না করলেও প্রতিদিন আটা মাখতে হয়। এ প্রতিবেদনে রইল কিছু সহজ টিপস, যেগুলো মেনে চললে মেখে রাখা আটা সহজে কালো হবে না। 

* বেশি পানি ব্যবহার করবেন না: বেশ কিছু দিনের জন্য অনেকটা আটা বা ময়দা মেখে রাখতে চাইলে শুকনো করে মাখার চেষ্টা করুন। পানি বেশি দেবেন না। কারণ আটায় পানির পরিমাণ বেশি হলে তা দ্রুত কালো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

* তেল দিয়ে আটা মাখুন: অল্প তেল কিংবা ঘি দিয়ে আটা বা ময়দা মাখুন। এতে আটার তাল মসৃণ থাকে এবং অনেক দিন রাখলেও কালো হয় না। এ ছাড়া, যে বক্সে আটা রাখবেন, তার গায়ে অল্প সাদা তেল মাখিয়ে নিন। এতে ভালো থাকবে আটা, ময়দা মাখা।

* গরম পানি দিয়ে আটা মাখুন: আটা, ময়দা মাখার সময় গরম পানি ব্যবহার করুন। ঠাণ্ডা পানি দিয়ে মেখে রাখলে তা দ্রুত কালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। গরম পানির ব্যবহারে কালো হয়ে যাওয়ার আশঙ্কা অনেকটাই কম থাকে।

* এয়ার টাইট বক্স ব্যবহার করুন: বাতাসে ভাসমান ব্যাক্টেরিয়ার সংস্পর্শে এসে আটা কালো হয়ে যায়। তাই এয়ার টাইট বক্স ব্যবহার করুন। আটা বা ময়দা মেখে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে এয়ার টাইট বক্সে ভরে রাখুন। এই বক্সটি ফ্রিজে সংরক্ষণ করতে হবে। এর ফলে এতে বাতাস প্রবেশ করতে পারবে না, আর কালো হওয়ার ভয়ও থাকবে না।

তথ্যসূত্র: বোল্ড স্কাই

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ