ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কোরবানির জন্য ভালো খাসি চিনবেন যেভাবে

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৯, ২৬ জুন ২০২৩   আপডেট: ০৯:৫৭, ২৭ জুন ২০২৩
কোরবানির জন্য ভালো খাসি চিনবেন যেভাবে

মুসলমানদের ধর্মীয় উৎসবের অন্যতম দুই ঈদ। তবে রোজার ঈদের (ঈদুল ফিতর) চেয়ে কোরবানির ঈদ (ঈদুল আজহা) অন্যরকম। পশু কোরবানির মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যেই কোরবানির ঈদে মুখ্য। কোরবানির জন্য বাজারে গরুর পর সবচেয়ে বেশি যে পশুর চাহিদা থাকে সেটি খাসি। গরুর মাংসের চেয়ে খাসির মাংস মানে ভালো বলে অনেকেই জোর দেন খাসিতে।

কোরবানির জন্য কোন খাসি ভালো হবে, সেটি নিয়ে দুশ্চিন্তায় পড়েন অনেকেই। ভালো খাসির চেনার লক্ষণ নিয়ে রাইজিংবিডির সঙ্গে কথা বলেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথোলজি বিভাগের প্রফেসর ড. মো. আবু হাদী নুর আলী। তিনি জানান-

* বর্তমানে খাসির ‘পিপিআর’ নামক একটি রোগ বেশি দেখা যায়। এই রোগ হলে নাক দিয়ে পানি পড়বে এবং পাতলা পায়খানা হবে। পিপিআর রোগ হলে ৭০-৮০ শতাংশ খাসি মারা যায়। এই লক্ষণ থাকলে সেই খাসি ক্রয় করা যাবে না।

* অধিকাংশ ক্ষেত্রে দুই মাস বয়সে খাসির অণ্ডকোষ কেটে ফেলা হয়, যেন খাসি মোটাতাজা হয়। এটা (অণ্ডকোষ) আছে কিনা দেখতে হবে। অণ্ডকোষ থাকলে কোরবানি দেওয়া যাবে। অনেকেই বলেন, এটা না থাকলে কোরবানি হয় না।

* গরুর এবং ছাগলের ক্ষেত্রে এলএসডি (লাম্পি স্কিন ডিজিস) নামক একটি রোগ দেখা যায়। এই রোগ হলে চামড়া ফেটে যায় এবং চামড়ায় গোটা গোটা দাগ ওঠে। হাত দিয়ে দেখতে হবে চামড়ায় এসব লক্ষণ আছে কিনা।

* অনেক সময় খাসির জ্বর থাকে। খাসির নাকের সামনে যে কালো অংশ থাকে, সেটা একেবারে শুকনা থাকলে জ্বর এবং অসুস্থতার লক্ষণ। হালকা ভেজা থাকলে সেটা ভালো।

* খাসির তাপমাত্রা মেপে দেখা যেতে পারে। প্রত্যেক বাজারে ডাক্তার ও ভেটেরিনারি চিকিৎসকরা টিম নিয়ে বসেন, সেখানে তাপমাত্রা মেপে নেওয়া ভালো। সাধারণ ৯৯ ডিগ্রি হলে সেটি ঠিক তাপমাত্রা। এটি ৯৯ এর এক কম (৯৮) বা বেশি (১০১) হতে পারে।

* সুস্থ খাসির গায়ের চামড়া উজ্জ্বল থাকবে। ছাগল নিয়ে হাঁটাচলা করলে বোঝা যাবে পশুটি সুস্থ কিনা। নিউমোনিয়া থাকলে পশুটি হাপিয়ে উঠবে, সুস্থ ছাগল হাঁটাচলায় হাপিয়ে উঠবে না।

* ছাগলের দুই দাঁত উঠেছে কিনা দেখতে হবে। দুই দাঁত থাকলে কোরবানি দেওয়া যায়। মুখে ঘা আছে কিনা, সেটাও দেখে নেওয়া প্রয়োজন।

প্রফেসর ড. মো. আবু হাদী নুর আলী আরো জানান, কোরবানির পশুর হাটে রোগাক্রান্ত ছাগল সাধারণত কম নিয়ে আসা হয়। গরুর ক্ষেত্রে যেটা দেখা যায় যে, অসাধু ব্যবসায়ীরা কৃত্রিম উপায়ে গরু মোটাতাজা করে থাকেন। ছাগলের ক্ষেত্রে এমন ঘটনা কম, নেই বললেই চলে। যার ফলে ছাগল কেনায় সমস্যা কম, গরুতে সমস্যা একটু বেশি।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়