ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

২০২৩ সালে যেমন ছিলো সাজসজ্জা

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪১, ১৪ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১১:৫৯, ২৫ ডিসেম্বর ২০২৩
২০২৩ সালে যেমন ছিলো সাজসজ্জা

সাজসজ্জায় ন্যাচারাল বিউটি লুক জনপ্রিয়তায় ছিলো। এর জন্য ২০২৩-এ দেখা গেছে ঘরে বসে সৌন্দর্য চর্চার প্রতি আগ্রহ বেড়েছে নারীদের।অন্যদিকে পুরুষের সৌন্দর্য চর্চায় জায়গা করে নিয়েছিল কেমিক্যাল পিল। বছরজুড়ে জনপ্রিয়তায় ছিল ফ্লোটিং থেরাপি।

সৌন্দর্য চর্চায় যন্ত্রের ব্যবহার নতুন নয়। ২০২৩-এ কসেমেটিক্স-এর বাজারে দেখা গেছে,  ভাইব্রেশনের মাধ্যমে সিলিকনের ব্রিসল যুক্ত ফেসওয়াশ ডিভাইস। ত্বক মাসাজের কাজে ব্যবহার হয়েছে এই যন্ত্র। যেহেতু রূপচর্চায় ঘরোয়া পদ্ধতির প্রয়োগ বেড়েছে এই যাত্রা সহজ করতে যোগ হয়েছে ফেশিয়াল টোনিং ডিভাইস। এছাড়াও ফেশিয়াল স্টিমার টুলও ব্যবহার করতে দেখা গেছে। ফেস মাসাজ করার জন্য অনেককেই বেছে নিতে দেখা গেছে জেড রোলার। 
মাথার ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখার জোর চেষ্টা ছিল।

শুধু চুলের যত্নে নয়, স্ক্যাল্পের যত্নে সচেতনতা বেড়েছে ২০২৩ সালে। বেচা-বিক্রি বেড়েছে এসপিএফ-৩০ সংবলিত প্রোডাক্ট-এর।  এছাড়া ত্বকের যত্নে হায়ালুরনিক অ্যাসিড শরীরে প্রলেপ দিয়েছেন অনেকেই। এই তালিকায় আরও ছিল ভিটামিন সি, রেটিনল, বেটা হাইড্রক্সি অ্যাসিড, সেরামাইডের নাম।

নখের সুস্থতা নিশ্চিত করার জন্য ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন বি ৯, বি ১২, ভিটামিন সি, ফলিক অ্যাসিড, আয়রন, ম্যাগনেশিয়াম, ওমেগা থ্রি, জিংক গুরুত্ব পেয়েছে। আর নখের সৌন্দর্য ফুটিয়ে তুলতে নখে বিভিন্ন নকশা ফুটিয়ে তুলতে দেখা গেছে। নকশার তালিকায় ছিল রাউন্ড, ওভাল, স্কয়ার, ব্যালেরিনা, আমণ্ড। আলাদা আলাদা রঙের প্রলেপ ছিল নখে।

ফাউন্ডেশনে পানি যোগ করে ত্বকে প্রয়োগ করা হয়েছে। এর মাধ্যমে পিগমেন্টেড লুক পাওয়ার চেষ্টা অব্যাহত ছিল। 
এদিকে, ত্বকের রঙ আর কসমেটিক্স-এর যুগলবন্দি ঘটানোর আপ্রাণ চেষ্টা ছিল। মিনিমাল মেকআপ প্রবণতা দেখা গেছে বছরজুড়ে। মুখের আকার পরিবর্তনে প্রয়োগ করা হয়েছে কনটুর ইল্যুশন। মুখে পাউডারি ব্লাশনকে উহ্য রেখে রাজত্ব করেছে  ক্রিমি ব্লাশন।

/স্বরলিপি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়