ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

শীতেও ঠোঁট থাকুক মসৃণ

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৬:৪৮, ৫ জানুয়ারি ২০২৪
শীতেও ঠোঁট থাকুক মসৃণ

শীতে ঠোঁট ফেটে যায়। আর ঠোঁটকে মসৃণ রাখার উপায় খুঁজি আমরা। শুধুমাত্র একটি উপায় অবলম্বণ করে ঠোঁট মসৃণ রাখা সম্ভব নয়। এর জন্য মানতে হবে বেশ কয়েকটি নিয়ম। ঠোঁটে লিপ বাম মাখলে ফাটা ঠোঁট মসৃণ হয়  আবার শুষ্কভাবও দূর হয়ে যায়। কিন্তু এতে ঠোঁটের মৃত কোষ দূর হয় না। ঠোঁটের যত্নে সবার আগে প্রয়োজন ঠোঁটের মৃত কোষ দূর করা। 

এর জন্য ভালো উপায় হলো স্ক্রাব ব্যবহার করা। তাই বলে মুখে বা গায়ে মাখার স্ক্রাব ঠোঁটে মেখে নিলে কিন্তু হবে না। বরং এতে বিপদ আছে। ঠোঁটের জন্য প্রয়োজন লিপ স্ক্রাব। আমাদের ঘরেই এমন কিছু উপাদান রয়েছে, যেগুলো দিয়ে তৈরি স্ক্রাব সহজেই মৃত কোষ সরিয়ে ঠোঁটে গোলাপী আভা এনে দিতে পারে। এমন কয়েকটি স্ক্রাব তৈরির উপায় জানিয়ে দিচ্ছি।

চিনির স্ক্রাব ঠোঁটের জন্য ভালো। এর জন্য লাগবে এক চা চামচ চিনি। মধু বা নারকেল তেলের সঙ্গে ভালো করে মিশিয়ে তৈরি করতে হবে স্ক্রাব। এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে হবে। দুই থেকে তিন মিনিট পর ধুয়ে নিলে মরা চামড়া দূর করে। আবার মধু বা নারকেল তেল ত্বকে আর্দ্রতা বজায় রাখে। 

ঠোঁটের উজ্জ্বলতা বাড়াতে গোলাপের পাপড়ির পেস্ট লাগাতে পারেন। এজন্য কয়েকটা গোলাপের পাপড়ি দুধের সঙ্গে ভিজিয়ে রাখুন কয়েক ঘণ্টা। তারপর দুধের সঙ্গে গোলাপের পাপড়িগুলো পেস্ট করে নিন। ঠোঁটে এই মিশ্রণটি লাগিয়ে মিনিট পনেরো রাখতে হবে। তারপর ধুয়ে ফেলুন। 

নরম ঠোঁট পেতে ব্যবহার করতে পারেন বিটের স্ক্রাব। এর জন্য এক টেবিল চামচ বিট গুঁড়ার সঙ্গে এক চামচ মধু এবং এক চা চামচ অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে হবে। দুই থেকে তিন মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

আছে অন্য উপায়, হালকা গরম পানিতে একটা নরম টুথব্রাশ ভিজিয়ে নিন। ঠোঁটে আলতো করে ব্রাশ করে নিতে পারেন। এটি মরা চামড়া অপসারণ করতে সাহায্য করে, রক্ত সঞ্চালন বাড়ায় এবং ঠোঁটের স্বাভাবিক রঙ ফিরিয়ে দেয়। 

/স্বরলিপি

/স্বরলিপি

সর্বশেষ

পাঠকপ্রিয়