ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ত্বকের সমস্যা বুঝে টমেটো ব্যবহার করুন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ৬ মার্চ ২০২৪   আপডেট: ১৩:১০, ৬ মার্চ ২০২৪
ত্বকের সমস্যা বুঝে টমেটো ব্যবহার করুন

গরমের দিনে ত্বকে তৈলাক্তভাব দেখা দিতে পারে, ব্রণ দেখা দিতে পারে আর উজ্জ্বলতা কমে যেতে পারে। এসব সমস্যা সমাধানে রূপচর্চায় টমেটো ব্যবহার করতে পারেন। আগে ঠিক করুন ত্বকের কোন সমস্যা দূর করতে চান। সেই অনুযায়ী টমেটোর সঙ্গে অন্য উপাদান মিলিয়ে নিতে হবে।

হিন্দুস্তান টাইমস-এর তথ্য, ত্বক ভালে রাখতে ম্যাজিকের মতো কাজ করতে পারে টমেটো। টমেটো দিয়ে ত্বকের যত্ন নিলে ট্যান বা দাগছোপ পরিষ্কার হয়ে যায়। টমেটোতে থাকা পটাসিয়াম ও ভিটামিন ‘সি’, উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে। টমেটো ত্বককে রাখে মসৃণ।

কীভাবে ব্যবহার করবেন টমেটো-

তৈলাক্তভাব কমাতে একটি টমেটো কেটে দুই টুকরা করে নিন। তারপর মুখে মালিশ করুন। এবার ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন এবং পরিষ্কার পানি দিয়ে তা ধুয়ে নিন। 

আর্দ্রতা ধরে রাখতে টমেটো ও অ্যালোভেরা একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ ময়েশ্চারাইজার ত্বকে প্রয়োগ করুন। তারপর ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন এবং পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিন। 

মৃত কোষ দূর করতে টমেটো ও বাদামি চিনি একসঙ্গে মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। মুখের ত্বকে মালিশ বা ম্যাসাজ করুন। এরপর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিন। 

ব্রণের সমস্যা দূর করতে টমেটোর রসের সঙ্গে দু্ই-তিন ফোঁটা টি ট্রিয়ের তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখের ত্বকে মালিশ বা ম্যাসাজ করুন। এরপর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিন। 

ত্বকের জ্বালা-পোড়া কমাতে টমেটো ও শসা একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখের ত্বকে ম্যাসাজ করুন। এরপর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিলে দেখবেন ত্বকের জ্বালা পোড়া কমে গেছে।

টমেটো শুধু মুখের ত্বকের যত্ন নেয় তা নয়। ঘাড়, গলা, হাত ও পায়ের যত্নেও টমেটোর জুড়ি নেই। এজন্য টমেটোর রস, শসার রস ও লেবুর রস একসঙ্গে মেশান। ওই রসে তুলার বল ডুবিয়ে ঘাড়ে, গলায়, হাতে, পায়ে লাগিয়ে নিন। এভাবে পর পর কয়েকটি স্তরে এই মিশ্রণ লাগান। এরপর শুকিয়ে গেলে হাত দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে ভেজা তোয়ালে দিয়ে মুছে নিন। দেখবেন সতেজ লাগছে।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়