ঢাকা     রোববার   ৩০ জুন ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

মাস শেষ হওয়ার আগেই টাকা শেষ হয় কেন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৩, ২৮ জুন ২০২৪   আপডেট: ১৩:০২, ২৮ জুন ২০২৪
মাস শেষ হওয়ার আগেই টাকা শেষ হয় কেন

ছবি: প্রতীকী

বেশিরভাগ মানুষ আয়ের সঙ্গে ব্যয়ের সামঞ্জস্য রাখতে পারেন না। ফলে মাস শেষ হওয়ার আগেই আর্থিক টানাপোড়েনে পড়েন। মাস শেষ হওয়ার আগেই টাকা শেষ হওয়ার অন্যতম কারণ হচ্ছে বছরের শুরুতে বা মাসের শুরুতে পরিকল্পনা না থাকা। এ ছাড়া আমরা নির্ধারণ করতে পারি না যে কোনটা বিলাসিতা এবং কোনটা প্রয়োজন। অনেক সময় প্রয়োজন এবং বিলাসিতার মধ্যে পার্থক্য করতে না পারার কারণেও টাকা সঠিক ভাবে খরচ করতে পারি না। 

টাকা সঠিক ভাবে খরচ করতে চাইলে যা যা করতে হবে—

আয়ের উৎস নির্ধারণ
ব্যয়ের উৎস নির্ধারণ
সঞ্চয়ের পরিমাণ নির্ধারণ
সঞ্চয়কে বিনিয়োগে রূপান্তর
ঝুঁকি মোকাবিলায় সঞ্চয়

বিশেষজ্ঞদের পরামর্শ—

আপনার আয়ের ৫০ শতাংশ নিজের বিভিন্ন প্রয়োজনে (বাসা ভাড়া, চিকিৎসা খরচ, খাবার খরচ ইত্যাদি) ব্যয় করবেন। সর্বোচ্চ ৩০ শতাংশ ব্যয় করতে পারবেন বিনোদন এবং ভ্রমণের জন্য। প্রতিমাসে ২০ শতাংশ অথবা তার বেশি আপনাকে সঞ্চয় করতে হবে। মনে রাখবেন পুরো টাকা  খরচ করে ফেলাকে ইকনোমিক্যালি ভায়োলেন্ট হিসেবে চিহ্নিত করা হয়। পারিবারিক খরচ এবং সঞ্চয়ের পরে যদি অর্থ থাকে বিনিয়োগ করুন। যদি ঝুঁকি নিতে না চান তাহলে আপনি সঞ্চয়পত্রে বিনিয়োগ করতে পারেন। যদি ঝুঁকি নিতে প্রস্তুত থাকেন তাহলে ভালো কোম্পানির লাইফ ইনস্যুরেন্সে বিনিয়োগ করতে পারেন। বিনিয়োগের মূল্য উদ্দেশ্য হবে জীবনযাত্রার মান উন্নয়ন করা। 

অযথা ঋণ নেওয়া থেকে বিরত থাকতে হবে। যারা ক্রেডিট কার্ড ব্যবহার করেন তাদের ভাবতে হবে খরচ বাড়িয়ে ফেলছেন কিনা। প্রয়োজন মিটিয়ে তারপরে বিলাসিতা করার চিন্তা করতে হবে। এর ব্যতিক্রম হলে আপনার বেতন যত বেশিই হোক না কেন মাসের শেষে হিমশিম খাবেন। 

তথ্যসূত্র: বিবিসি

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়