ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

আজ ক্যামেরা দিবস

ভালো ছবি তোলার উপায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ২৯ জুন ২০২৪   আপডেট: ১২:০১, ২৯ জুন ২০২৪
ভালো ছবি তোলার উপায়

২৯ জুন ক্যামেরা দিবস। ছবি: সংগৃহীত

মানুষের হাতে হাতে মুঠোফোনের মাধ্যমে ক্যামেরা পৌঁছে গেছে। এর পেছনে রয়েছে দীর্ঘ সময়ের পরিবর্তন এবং বিবর্তনের গল্প। জানা যায়, ক্যামেরার ব্যবহার শুরু হয়েছিল চীনে। তাও ৪০০খ্রিষ্ট পূর্বাব্দে। প্রথম ক্যামেরার নাম অবস্কিউরার। আধুনিক ক্যামেরা যুগের সূচনা হয়েছে ১৮২৫ খ্রিষ্টাব্দে। বর্তমানে যার হাতে একটি স্মার্টফোন আছে তার হাতে একটি ক্যামেরা আছে। কম বেশি ছবি তোলার অভিজ্ঞতাও প্রায় প্রত্যেকের আছে।

প্রতিবছর ২৯ জুন ক্যামেরা দিবস পালন করা হয়। কিন্তু কে চালু করেছে বা কোথায় ক্যামেরা দিবস প্রথম পালন করা হয়েছে সে বিষয়ে সুনির্দিষ্ট কিছু জানা যায় না। তবে ফটোগ্রাফি অনেকেরই পছন্দ। ভালো ফটোগ্রাফির কিছু নিয়ম জেনে নিন।

ভালো ছবি তোলার প্রথম শর্তই হচ্ছে কল্পনাশক্তি কাজে লাগানো। ছবির মাধ্যমে গল্প বলার প্রচেষ্টা ছবিকে সুন্দর করে তুলতে পারে। অধুনা ফটোগ্রাফির একটি জনপ্রিয় ধারা হচ্ছে রুল অফ থার্ড। এর মাধ্যমে ছরিব ফ্রেমকে সমান তিন ভাগে ভাগ করা হয়। এক ভাগে মূল বিষয় অন্য দুই ভাগে ছবির প্রেক্ষাপট বা খালি অংশ দেখানো হয়। আপনিও এই উপায়ে ছবি তুলতে পারেন।

পিক্সজোবো-এর প্রতিবেদনে বলা হয়েছে, একজন ফটোগ্রাফারের উচিত ছবির পেছনের গল্পকে প্রাধান্য দেওয়া। কারণ ছবির মাধ্যমে চিত্রগ্রাহক যত ভালো গল্প বলতে বা বোঝাতে পারবেন তিনি তত সফল হবেন।  

ছবি তোলা একটি সৃজনশীল কর্ম। বর্ষার এই দিনে আপনিও ক্যামেরা হাতে নিয়ে বের হতে পারেন। প্রকৃতি বা মানুষের ছবি তুলতে পারেন। ভালো ছবি তোলার জন্য প্রয়োজনে নামকরা ফটোগ্রাফারদের ছবি দেখুন, বুঝুন এবং অনুসরণ করুন। 

মনের মতো ছবি তোলার জন্য নিজের সৃজনশীলতা কাজে লাগান। 

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়