ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

অল্প সময়ে নেহারি রান্না

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ৩০ জুন ২০২৪  
অল্প সময়ে নেহারি রান্না

ছবি: সংগৃহীত

চালের রুটি, আটার রুটি কিংবা পরোটার সঙ্গে গরম-গরম নেহারি হলে খাওয়াটা খুব জমে যায়। সাধারণত নেহারি রান্না করতে অনেক সময় লাগে। অল্প সময়ে নেহারি রান্না করারও উপায় আছে। অল্প সময়ে নেহারি রান্না করতে চাইলে এই রেসিপি অনুসরণ করতে পারেন।

প্রথম ধাপ: প্রোসেস করা দেড় কেজি নেহারি একটি প্রেসার কুকারে নিয়ে নিন। এর মধ্যে আধা কাপ পেঁয়াজ কুচি, এক টেবিল চামচ রসুন বাটা, এক টেবিল চামচ আদা বাটা, এক টেবিল চামচ জিরা বাটা, এক টেবিল চামচ ধনিয়ার গুঁড়া, এক চা চামচ শুকনো মরিচের গুঁড়া, পাঁচ-ছয়টি কাঁচা মরিচ (ফালি করে কেটে), স্বাদমতো লবণ, এক ইঞ্চি পরিমাণে চার টুকরো দারচিনি, পাঁচ-ছয়টি লবঙ্গ, সাত-আটটি গোল মরিচ আর তিনটি তেজপাতা দিয়ে দিন। এর মধ্যে দুই লিটার পানি দিয়ে একটু নেড়ে চেড়ে নিন।

দ্বিতীয় ধাপ: সব কিছু মিশিয়ে প্রেসার কুকারের ঢাকনা লাগিয়ে দিন। এরপর চুলা লো হিটে রাখুন। ঘড়ি ধরে পঞ্চাশ মিনিট রান্না করুন। পঞ্চাশ মিনিট পরে চুলা কিছু সময় দমে রেখে ঢাকনাটা খুলে নিন এবং একটু নেড়ে চেড়ে দিন। জ্বাল করতে থাকুন।

তৃতীয় ধাপ: একটি পাত্রে কোয়ার্টার কাপের মতো সয়াবিন তেল দিয়ে দিন। ওই তেলে চার পাঁচটি শুকনো মরিচ ভেজে নিন। দুই টেবিল চামচ রসুন কুচি এবং আধা কাপ পেঁয়াজ কুচি হালকা ভেজে নিন। এর মধ্যে এক চিমটি জিরা দিয়ে দিন। এরপর পাশের চুলায় জ্বাল হতে থাকা নেহারির মধ্যে ভাজা মসলা ঢেলে দিন।  এ পর্যায়ে নেহারিতে আধা টেবিল চামচ ভাজা জিরার গুঁড়া এবং এক চা চামচ গরম মসলার গুঁড়া দিয়ে দিন। এবার চুলা বন্ধ করে দিন। প্রেসার কুকারের মুখ ঢাকনা দিয়ে পাঁচ মিনিটের মতো ঢেকে রাখুন। এ পর্যায়ে পরিবেশনের জন্য প্রস্তুত নেহারি।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়