ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কলার সুগন্ধি মালপোয়া

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ১৬ জুলাই ২০২৪   আপডেট: ১২:০৩, ১৬ জুলাই ২০২৪
কলার সুগন্ধি মালপোয়া

কলার মালপোয়া। ছবি: সংগৃহীত

ঘরে বানাতে পারেন স্বাস্থ্যকর মিষ্টি পিঠা। অল্প কয়েকটি উপাদান দিয়ে সহজে বানানো যায় কলার মালপোয়া। অনেক সময় ঘরে পাকা কলা থাকে। বেশি মজে বা পেকে যাওয়ার জন্য সেই কলা কেউ খেতে চায় না। এসব কলা ফেলে না দিয়ে মজাদার মালপোয়া বানিয়ে ফেলা যায়। আর একটি টিপস মেনে এই মালপোয়ার সুগন্ধ বাড়িয়ে নিতে পারেন। রইলো রেসিপি।

প্রথম ধাপ: পাঁচটি পাকা কলা নিয়ে নিন। কলার খোসা ছাড়িয়ে মিক্সি জারে নিয়ে নিন। এর মধ্যে এক কাপ পরিমাণ চিনি মিশিয়ে ব্লেন্ড করুন। তারপর আধা কাপ পরিমাণ সুজি এবং এককাপ পরিমাণ ময়দা মিশিয়ে নিন। এ পর্যায়ে পুরো মিশ্রণের মধ্যে অল্প-অল্প পরিমাণে দুধ মেশাতে হবে আর মেখে নিতে হবে। এভাবে কয়েকবার পুরো মিশ্রণটি মেখে নিতে হবে। পুরো মিশ্রণটি মিলে মিশে নরম এবং ফেনাফেনা হয়ে যাবে। এ পর্যায়ে মালপোয়ার সুগন্ধ বাড়ানোর জন্য এক চা চামচ পরিমাণ মৌরি মিশিয়ে নিন। স্বাদমতো লবণ মেশান। তারপর এই মিশ্রণটি ২০ মিনিটের মতো ঢেকে রাখুন। এতে পিঠা ভালো ফুলবে এবং নরম তুলতুলে হবে।

দ্বিতীয় ধাপ: চুলায় একটি কড়াই বসান। চুলা মাঝারি আঁচের থেকে সামান্য বেশি রাখুন। তারপর হাতা বা ছোট বাটি দিয়ে মেপে মেপে মিশ্রণটি তেলে ছেড়ে দিন। আরেকটা চামচ দিয়ে গরম তেল পিঠার উপরে দিতে থাকুন। যাতে ভেতরে-বাইরে খুব ভালোভাবে ভাজা হয়ে যায়। উল্টে পাল্টে দিন। ভাজা হয়ে গেলে বাদামি রং ধারণ করবে। তারপর তুলে নিন।

পরিবেশনের জন্য প্রস্তুত কলার মালপোয়া।

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়