ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

রসুনের আচার বানাবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ২৪ জুলাই ২০২৪   আপডেট: ১০:৫৯, ২৪ জুলাই ২০২৪
রসুনের আচার বানাবেন যেভাবে

রসুনের আচার

রসুনের আচার বানানোর প্রথম শর্তই হচ্ছে আগুনের আঁচে রসুন অর্ধেক সিদ্ধ করতে হবে বাকি অর্ধেক সিদ্ধ করতে হবে রোদের আঁচে। তবেই পারফেক্ট স্বাদ পাবেন। এক কেজি রসুনের আচার বানানোর নিয়ম জেনে নিন। এজন্য এক কেজি রসুন খোসা ছাড়িয়ে প্রতিটি কোয়া টুথপিক দিয়ে ছিদ্র করে নিন। এতে কোয়াগুলো নেতিয়ে পড়বে না বা ভেঙে যাবে না। এবার জেনে নিন রসুনের আচার বানানোর পুরো প্রক্রিয়া।

প্রথম ধাপ: একটি কড়াইতে পরিমাণমতো সরিষার তেল গরম করে নিন। এর মধ্যে পাঁচফোড়ন দিয়ে দিন। এবার চারটি শুকনা মরিচ দিয়ে দিন। রসুনের কোয়াগুলো তেলে দিয়ে দিন। দুই মিনিট ভেজে এক চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ হলুদের গুঁড়া, এক টেবিল চামচ সরিষা বাটা, দেড় চা চামচ মিশিয়ে নিন। রসুন যেন একেবারে সিদ্ধ হয়ে না যায়। এ পর্যায়ে এক কাপ তেঁতুলের ক্বাথ দিয়ে দিন। দেড়  চা চামচ চিনি মিশিয়ে নিন। দুই চা চামচ মৌরি গুঁড়া দিয়ে দিন, দেড় টেবিল চামচ সিরকা দিয়ে দিন। দ্রুত সময়ের মধ্যে কাজগুলো শেষ করুন। রসুনের ওপরে তেল উঠে আসলে চুলার জ্বাল বন্ধ করে দিন। 

দ্বিতীয় ধাপ: রসুনের আচার ঠান্ডা হয়ে গেলে একটি একটি কাচের বয়ামে নিয়ে নিন। বয়ামের মুখ আটকে ছয়, সাত দিন রোদে দিন। তারপর খাওয়ার উপযোগী হয়ে যাবে রসুনের আচার।

গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে খেতে পারেন রসুনের আচার।

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়