ঢাকা     বুধবার   ০২ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৭ ১৪৩১

হান্ডি চিকেন রান্নার সহজ পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ৩০ জুলাই ২০২৪   আপডেট: ০৯:৩৫, ৩০ জুলাই ২০২৪
হান্ডি চিকেন রান্নার সহজ পদ্ধতি

হান্ডি চিকেন। ছবি: সংগৃহীত

খাদ্যরসিক মানুষ জানে হান্ডি চিকেন কত মজার খাবার। জেনে নিন হান্ডি চিকেন রান্নার সহজ পদ্ধতি।

যা যা লাগবে: চিকেন ৭০০ গ্রাম, টকদই চার টেবিল চামচ, পেঁয়াজ কুচি দুই কাপ, আদা বাটা দুই টেবিল চামচ, রসুন কুচি চার কোয়া, আস্ত গরম মশলা দুই টেবিল চামচ, আস্ত গোলমরিচ ছয়-সাতটা, তেজপাতা দুইটি, শুকনো মরিচ তিনটি, হলুদ গুঁড়া আধা চা চামচ, শুকনো মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো, সরিষার তেল পরিমাণ মতো।

একটি পাত্রে চিকেন নিয়ে নিন। এর মধ্যে একে একে সব উপকরণ দিয়ে ভালো করে মেখে এক ঘণ্টা রেখে দিন।

আরো পড়ুন:

এবার মাটির একটি হাঁড়ি ভালো করে ধুয়ে শুকিয়ে পাতিলের ভেতরে তেল মেখে নিন। মাটির হাঁড়ি বা পাতিলটি চুলায় বসান। তেল গরম হয়ে এলে মেরিনেট করা মাংস পাতিলে দিয়ে দিন। ১০ মিনিটের মতো অল্প আঁচে নেড়ে চেড়ে রান্না করুন। তারপর মাটির পাতিলটি চুলা থেকে নামিয়ে নিন। এ পর্যায়ে পাতিলটির মুখে ঢাকনা দিয়ে চারপাশ আটা দিয়ে আটকে দিন। 

এবার একটি তাওয়া চুলায় বসান। চুলা মাঝারি আঁচে রাখুন। তাওয়া গরম হয়ে গেলে মাটির পাতিলটি তাওয়ার ওপর বসিয়ে দিন। এভাবে ৪০ মিনিটের মতো রান্না করুন। তারপর পাতিলটি আস্তে করে একটু একটু ঝাঁকি দিন। আবারও পাঁচ মিনিটের মতো মাটির পাতিলটি তাওয়ায় বসিয়ে রান্না করুন।

এ পর্যায়ে চুলা বন্ধ করে দিন। মাটির পাতিলের ঢাকনা সঙ্গে সঙ্গে খুলবেন না। চুলা বন্ধ করার পরেও ১০ মিনিটের মতো পাতিলের ঢাকনা বন্ধ রাখুন। তারপরে ঢাকনা খুলে গরম গরম পরিবেশ করতে পারেন হান্ডি চিকেন।

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়