ঢাকা     বুধবার   ২৩ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৭ ১৪৩১

সুখী হরমোন বাড়ানোর উপায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ৩১ জুলাই ২০২৪   আপডেট: ১৪:২১, ৩১ জুলাই ২০২৪
সুখী হরমোন বাড়ানোর উপায়

ছবি: প্রতীকী

আমাদের খাদ্য তালিকায় এমন খাবার রাখা উচিত যেগুলো মন ভালো করে দেয়। যারা মন ভালো করার উপায় খুঁজছেন তারা সাত রকম খাবার থেকে নিজেদের পছন্দের খাবার বেছে নিতে পারেন।

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড: ওমেগা থ্রি সমৃদ্ধ খাবার যেমন ওয়ালনাট, ফ্যাটি মাছ ইত্যাদি। এগুলো হাতাশা দূর করতে সহায়তা দেয়।

কমপ্লেক্স কার্বোহাইড্রেট: বাদামী শস্যদানা, ঘন সবুজ শাকসবজি হচ্ছে কমপ্লেক্স কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার। এসব খাবার ইতিবাচক চিন্তা করতে সহায়তা দেয়। 

আরো পড়ুন:

প্রোটিন সমৃদ্ধ খাবার: পোল্ট্রি মুরগি, ডিম, দুগ্ধজাতীয় খাবার প্রোটিনের যোগান দেয়। এসব খাবার শরীরে পুষ্টির যোগান ঠিক রাখে। সুখের হরমন উৎপাদন করে। 

ডার্ক চকলেট: ডার্ক চকলেট সেরোটোনিন বা সুখের লেভেল বাড়ায়। ৭০ শতাংশ কোকোয়া সমৃদ্ধ চকলেট খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়।

ফল এবং সবজি: রঙিন ফল এবং শাক-সবজি অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সমৃদ্ধ হওয়ায় মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে পারে।  বিশেষ করে জাম মস্তিষ্কের ‘কগনেটিভ’ অংশ উন্নত করে মুড ভালো রাখে।

প্রো-বায়োটিকস: প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার অন্ত্রের স্বাস্থ্য উন্নত করে এবং মন ভালো রাখে।  যেমন দই। 

বাদাম এবং বীজ: মিষ্টিকুমড়ার বীজ, আমন্ড, সূর্যমুখীর বীজ ম্যাগনেশিয়ামের অনেক বড় উৎস। স্ন্যাকস হিসেবে এগুলো খেয়ে মনের স্বাস্থ্য ভালো রাখা যায়।

তথ্যসূত্র: আইডব্লিউসি

/লিপি


সর্বশেষ

পাঠকপ্রিয়