ঢাকা     সোমবার   ০৯ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৫ ১৪৩১

আজ বন্ধু দিবস

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪১, ৪ আগস্ট ২০২৪   আপডেট: ১২:৫০, ৪ আগস্ট ২০২৪
আজ বন্ধু দিবস

বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশে আগস্টের প্রথম রবিবারে বন্ধু দিবস পালিত হয়।

বাপ্পি লাহিড়ী আর মুন্না আজীজের গাওয়া গান—একটাই কথা আছে বাংলাতে মুখ আর বুক বলে এক সাথে সে হলো বন্ধু-বন্ধু আমার, বন্ধু আমার/…এক মার গর্ভেতে জন্ম না হয়, বন্ধুকে বলি তবু নিজেরি যে ভাই রক্তের ব্যবধান তুচ্ছ যে তাই/ হৃদয়ের এতো মিল রয়ে গেছে যাতে তুমি যে বন্ধু বন্ধু আমার…’

বন্ধুত্ব এমনই। আজ বন্ধু দিবস। প্রতিবছর আগস্টের প্রথম রবিবার বন্ধু দিবস হিসেবে পালিত হয়। কথায় আছে, একটি ভালো বই ১০ জন বন্ধুর সমান। আর একজন ভালো বন্ধু একটা সম্পূর্ণ লাইব্রেরির সমান। চলতে চলতে কখনো কখনো বন্ধুর সঙ্গে মান-অভিমানের ঘটনা ঘটে। আবার অনেক সময় জীবনের ব্যস্ততা বন্ধুদের থেকে দূরে সরিয়ে দেয়। আমরা কেবইল ব্যস্ততা আর পরিবার কেন্দ্রিক হয়ে পড়ি। শত ব্যস্ততার মধ্যে বন্ধুর জন্য একটু সময় থাকুক।

আজ দুয়ারে এমন এক সময় বন্ধু দিবস এসেছে এই সময় উত্তাল রাজনৈতিক পরিবেশ। দিবসটিতে বন্ধুর খোঁজ নিন, তাকে সময় দিন। দেখা করা সম্ভব না হলে মেসেজ পাঠান। 

দেখা করতে না পারলে যা করবেন—
WhatsApp-এ হ্যাপি ফ্রেন্ডশিপ ডের ছবি পাঠাতে পারেন: এর জন্য  প্রথম আপনার হোয়াটসঅ্যাপ ওপেন করতে হবে। তারপরে আপনার প্রিয় বন্ধুকে মেসেজ, ছবি বা ভিডিও পাঠানোর জন্য তার মেসেজ বক্সে যান। এবার মেসেজ বক্সের চ্যাটে গিয়ে ফটো গ্যালারিতে ডাউনলোড করা ছবি বা ভিডিও সিলেক্ট করে পাঠিয়ে দিন।

WhatsApp GIF পাঠাতে পারেন: হোয়াটসঅ্যাপে চ্যাট ওপেন করুন। তারপর অপশনে গিয়ে আপনার পছন্দের জিফ বা স্টিকার বন্ধুকে পাঠিয়ে দিন।

উল্লেখ্য, ১৯৫৮ সালের ২০ জুলাই প্যারাগুয়ের চিকিৎসক র‌্যামন আর্থেমিও ব্রেচ বন্ধু দিবস পালনের প্রস্তাব দেন। এরপরে গঠন করা হয় ‘বন্ধুত্ব ক্রুসেড’। পরবর্তীতে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান ৩০ জুলাইকে বন্ধু দিবস ঘোষণা করেন। তবে ভারত-বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশে আগস্টের প্রথম রবিবারে বন্ধু দিবস পালিত হয়।

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়